1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
দেশে ৬ জেলায় তীব্র তাপপ্রবাহ বইছে - দৈনিক দেশেরকথা
রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
নলডাঙ্গায় পারিবারিক কলহের জেরে গৃহবধুর আত্মহত্যা! কিশোরগঞ্জে ছোট্ট ভাইয়ের লাঠির আঘাতে বড়ভাই নিহত খাগড়াছড়িতে জেলা পর্যায়ে স্টেকহোল্ডার ক্যাম্পেইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত  দূর্যোগ মোকাবেলায় ১কোটি সেচ্ছাসেবী প্রশিক্ষন দিয়ে গড়ে তুলবেন প্রতিমন্ত্রী মহিব খাগড়াছড়ি’র ঐতিহ্যবাহী বলী খেলা দেখতে কানায় কানায় পূর্ণ খাগড়াছড়ি স্টেডিয়াম সৌদি আরবে বাংলাদেশী প্রথম হজ যাত্রীর মৃত্যু আমতলী পৌরসভার দু’টি বাস স্টান্ড উদ্বোধন  খাগড়াছড়িতে স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন উপলক্ষ্যে কোরআনখানী, দোয়া মাহফিল ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন খাগড়াছড়ি পুলিশ ক্লুলেস হত্যার উন্মোচনে সংবাদ সম্মেলন আগামী অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

দেশে ৬ জেলায় তীব্র তাপপ্রবাহ বইছে

অনলাইন ডেস্ক
  • প্রকাশ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

 52 বার পঠিত

দেশে তীব্র তাপপ্রবাহ বইছে। ঢাকায় মঙ্গলবার সকালে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৩ শতাংশ। আজ বৃহস্পতিবার সকাল ৬টায় ঢাকার বাতাসে আর্দ্রতার পরিমাণ ৮৯ শতাংশ রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। পূর্বাভাস অনুসারে, জলীয় বাষ্পের আধিক্যের কারণে আগামী অন্তত দুই দিন গরম বেশি অনুভূত হবে এবং অস্বস্তিও বাড়বে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির গণমাধ্যমকে বলেন, ‘বাতাসের দিক কিছুটা বদলে গেছে। এখন দক্ষিণ-দক্ষিণপশ্চিম দিক থেকে বাতাস আসছে। যে কারণে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়েছে।’

অধিদপ্তর জানিয়েছে, দেশের ছয়টি জেলায় তীব্র ও ৪২টি জেলায় মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর মধ্যে রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

মৌলভীবাজার, রাজশাহী বিভাগের সাত জেলা ও খুলনা বিভাগের সাত জেলা এবং ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে।

প্রায় সারা দেশেই দুই-এক জায়গায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে আরও জানানো হয়েছে, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

দুর্ঘটনা এড়াতে এসব এলাকার নদীবন্দরগুলোতে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে অধিদপ্তর। মূলত দেশের পূর্বাঞ্চলে বৃষ্টির প্রবণতা বেশি থাকবে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park