1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
জামালপুরে তিন ব্যাপী সংস্কৃতি ও লোকজ মেলা - দৈনিক দেশেরকথা
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বৈরাচার পতনে বাক স্বাধীনতা  ফিরে পেয়েছে গণমাধ্যম গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু,৪০৩ জন হাসপাতালে ভর্তি গণভবনকে স্মৃতি জাদুঘরে রূপান্তর করে তুলে ধরা হবে ১৬ বছরের গুম, খুন, নির্যাতনের সামগ্রিক চিত্র চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবিতে শাহবাগ মোড়ে অবরোধ চট্টগ্রামে জাহাজ কাটার সময় বিস্ফোরণ, ৯ জনের অবস্থা আশঙ্কাজনক বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে তিন মাসের নিষেধাজ্ঞার এক সপ্তাহ পরেও যে কারণে পর্যটক নেই শ্যামলীতে আবাসিক হোটেলে শিক্ষার্থীদের অভিযান, হামলা, ৩ শিক্ষার্থী আহত ভারতে বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে বর্ডার গার্ড বাংলাদেশকে বিজিবি অনুরোধ পিস্তলের ভয় দেখিয়ে তারেক রহমানকে সাজা দিতে বলা হয় পিলখানায় হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত দাবি সাবেক সেনাপ্রধান জেনারেল মইনের পিরোজপুরে স্বেচ্ছাসেবক ও ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও পথসভা

জামালপুরে তিন ব্যাপী সংস্কৃতি ও লোকজ মেলা

শাহ্ আলী বাচ্চু
  • প্রকাশ শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩

 136 বার পঠিত

জামালপুরে তিন দিনব্যাপী আবহমান গ্রাম বাংলার লোকজ সংস্কৃতি ও ঐতিহ্যের নানা ক্ষেত্র তুলে ধরতে জামালপুরের মেলান্দহের ঝাউগড়া ইউনিয়নের কাপাসহাটিয়া গ্রামের মুক্তিসংগ্রাম যাদুঘর প্রাঙ্গণে তিন দিনব্যাপী সংস্কৃতি উৎসব ও লোকজ মেলা অনুষ্ঠিত  হয়েছে।

জানা  যায় , গ্রাম থেকে হারিয়ে যাওয়া কৃষ্টিকালচার নূতন প্রজন্মের কাছে তুলে ধরতে সাংস্কৃতিক উৎসব ও লোকজ মেলার আয়োজন করে মুক্তিসংগ্রাম যাদুঘর ট্রাস্টি বোর্ড কর্তৃপক্ষ। ২১ সেপ্টেম্বর বিকেলে লোক সংস্কৃতি উৎসব ও লোকজ মেলার উদ্বোধন করেন সাংস্কৃতিক বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি। মেলা ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর এই তিনদিন ব্যাপী চলবে। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, মেলায়   গ্রামীণ আবহে সেজেছে মুক্তির সংগ্রাম প্রাঙ্গণে চারপাশ। মেলায় প্রসরা সাজিয়ে বসেছে বাংলার মৃৎ শিল্পের  মাটিরপ্রসরা, বাংলার লোক ঐতিহ্য, নকশিকাঁথা, কাপড়ের পুতুল, লোকজ খেলনা ও বাদ্যযন্ত্র, তামা, কাঁসা, পিতলের কারুশিল্প, বাঁশের কারুশিল্প, বেতের কারুশিল্প, জেলেদের জাল বোনা, নকশিকাঁথা সেলাইসহ বিভিন্ন কারুশিল্পীর প্রায় ৫০টি স্টল সাজিয়েছে। 
জামালপুর পরিবেশ আন্দোলনের সভাপতি জাহাঙ্গীর সেলিম বলেন, গ্রাম বাংলার লোকজ উৎসবে বাউল গান, পালাগান, যাত্রাপালা, লালনগীতি, ভাওয়াইয়া, ভাটিয়ালি, জারি, সারি, হাছন রাজার গান, গ্রামীণ খেলা, লাঠি খেলা, ঘুড়ি ওড়ানো, ঘাটু গান, পিঠা উৎসব আজ প্রায় বিলুপ্তির পথে। নূতন প্রজন্মের কাছে এসব স্বপনের মতো। তাই আগামী প্রজন্মকে জানাতে ও জানতে হলে এসব অনুষ্ঠানের আয়োজন করা খুবই জরুরি। 

মুক্তিসংগ্রাম যাদুঘর ট্রাস্টির সাধারণ সম্পাদক মো. হিল্লোল সরকার জানান, আগে গ্রামের প্রতিটি পাড়া মহল্লায় গ্রাম বাংলার কৃষ্টি কালচার নিয়ে নানা অনুষ্ঠানের আয়োজন করা হতো। কিন্তু কালের পরিক্রমায় আজ সবই হারিয়ে যাচ্ছে। এতে আস্তে আস্তে দেশের যুবসমাজ মাদকের কবলে পড়ে হাবুডুবু খাচ্ছে। তাই তরুণ প্রজন্মকে মাদকের ভয়াবহতা থেকে রক্ষা ও সচেতন করতে আবারো গ্রামের পাড়া মহল্লায় এসব অনুষ্ঠান। সে চিন্তা থেকেই প্রথম বারের মতো এ মেলার আয়োজন করা হয়েছে।
সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, গ্রাম বাংলার জারি, সারি, বাউল গান আসর খুবই জমজমাট ছিল। শহরেও হয়তো এক সময়। এখন আর শহর তো দূরের কথা গ্রামেও হয় না। এখন হলো সব ফেসবুক আর ইউটিউবের বদৌলতে সব হারিয়েছে।

মুক্তিসংগ্রাম যাদুঘর ট্রাস্টির সভাপতি উৎপল কান্তিধর সভাপতিত্বে বক্তব্য রাখেন জামালপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আতিকুর রহমান ছানা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মুক্তার হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মুনমুন জাহান লিজা, মেলান্দহ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম মিঞা, সরকারি আশেক মাহমুদ কলেজের অধ্যক্ষ মো. হারুন অর রশীদ, মেলান্দহ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী জিন্নাহ, মুক্তিসংগ্রাম যাদুঘর ট্রাস্টির সাধারণ সম্পাদক মো. হিল্লোল সরকারসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ মেলায় বিনোদনের জন্য রয়েছে লাঠি খেলা, সারি গান, মালশী গান, ক্বাসিদা, পালা গান, জারিগান, পুঁথিপাঠ, বাউল গান, ঘাটু গান, ধুয়া গান, মানিক পীরের কিচ্ছা, যাত্রাপালা, লোকগীতি বারোমাইস্যা ও নাটক। 

এছাড়াও লোকজ মেলায় থাকছে কাঁসা, পিতল ও মাটির তৈজসপত্রের প্রদর্শনী, গ্রামীণ কৃষি সরঞ্জাম ও লৌকিক বাদ্যযন্ত্রের প্রদর্শনী, মৃৎশিল্প তৈরির প্রদর্শনী, পিঠাপুলির প্রদর্শনী, জিলাপি, খাজা, গজা, জুরি, মুড়িমুড়কির প্রদর্শনী, সাপখেলা, পুতুলনাচ, জেলেদের জাল বোনা, নকশিকাঁথা সেলাই প্রভৃতি। 

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park