1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
জামালপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ ও  মা সমাবেশ অনুষ্ঠিত - দৈনিক দেশেরকথা
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বৈরাচার পতনে বাক স্বাধীনতা  ফিরে পেয়েছে গণমাধ্যম গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু,৪০৩ জন হাসপাতালে ভর্তি গণভবনকে স্মৃতি জাদুঘরে রূপান্তর করে তুলে ধরা হবে ১৬ বছরের গুম, খুন, নির্যাতনের সামগ্রিক চিত্র চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবিতে শাহবাগ মোড়ে অবরোধ চট্টগ্রামে জাহাজ কাটার সময় বিস্ফোরণ, ৯ জনের অবস্থা আশঙ্কাজনক বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে তিন মাসের নিষেধাজ্ঞার এক সপ্তাহ পরেও যে কারণে পর্যটক নেই শ্যামলীতে আবাসিক হোটেলে শিক্ষার্থীদের অভিযান, হামলা, ৩ শিক্ষার্থী আহত ভারতে বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে বর্ডার গার্ড বাংলাদেশকে বিজিবি অনুরোধ পিস্তলের ভয় দেখিয়ে তারেক রহমানকে সাজা দিতে বলা হয় পিলখানায় হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত দাবি সাবেক সেনাপ্রধান জেনারেল মইনের পিরোজপুরে স্বেচ্ছাসেবক ও ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও পথসভা

জামালপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ ও  মা সমাবেশ অনুষ্ঠিত

শাহ্ আলী বাচচু 
  • প্রকাশ রবিবার, ১২ মে, ২০২৪

 69 বার পঠিত


জাতীয় পুষ্টি সপ্তাহ এবং বিশ্ব মা দিবস উপলক্ষে জামালপুর এরিয়া প্রোগ্রামের উদ্যোগে এবং জেলা স্বাস্থ্য বিভাগের সহযোগিতা উন্নয়ন সংঘের চাইল্ড সিটিতে মা সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ স্বাগত সাহা। মূখ্য আলোচক ছিলেন জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপপরিচালক কামরুন্নাহার।


উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আনিছুর রহমান, জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক অমলেশ দে সরকার, নিউট্টিশন ইন্টারন্যাশনালের সমন্বয়কারী রাকিবুল হাসান, উন্নয়ন সংঘের পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল, জামালপুর এরিয়া প্রোগ্রামের ব্যবস্থাপক মিনারা পরাভীন, সিডিও সাব্বির হোসেন, সিএফ মঞ্জুয়ারা বেগম প্রমুখ। পুষ্টি সপ্তাহের প্রতিপাদ্য বিষয় হচ্ছে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে, খাবার খাবো পুষ্টিমানে।
আলোচকরা বলেন খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথা ভাবতে হবে। জামালপুর দেশের মধ্যে অন্যতম ঝুঁকিপূর্ণ একটি জেলা। পুষ্টি উন্নয়নে সরকারি, বেসরকারি সমন্বিত উদ্যোগে বহুমাত্রিক কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। 


জানা যায় জাতীয় পুষ্টি সপ্তাহের চতুর্থ দিনে মা সমাবেশের পাশাপাশি উন্নয়ন সংঘের চাইল্ড সিটিতে পুষ্টিকর খাবারের প্রদর্শনী করা হয়। এ জন্যে জামালপুর পৌরসভাধীন মনিরাজপুর শাপলা দল, দেউরপাড় চন্দ্রা পদ্মা দল এবং যোগীর গোপার যমুনা দল পুষ্টি প্রদর্শনের জন্য পুরস্কৃত হয়।
সমাবেশে সপ্তাহের পুষ্টিবার্তা, শিশু, শিশুর মা ও গর্ভবতী নারীর খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণের সঠিক উপায় সম্পর্কে অবহিত করা হয়।

সমাবেশ শেষ উন্নত ও পুষ্টি সমৃদ্ধ নাস্তা পরিবেশন করা হয়।
উল্লেখ ওয়ার্ল্ড ভিশন এবং উন্নয়ন সংঘের যৌথ উদ্যোগে বাস্তবয়নাধীন জামালপুর এরিয়া প্রোগ্রামের অন্যতম কার্যক্রম হলো স্বাস্থ্য, পুষ্টি ও ওয়াস। এছাড়া জীবীকায়ন ও শিশু সুরক্ষা বিশেষ কাজ হিসেবে সফলভাবে বাস্তবায়ন হচ্ছে বলে আয়োজক সংস্থা জানায়। স্বাস্থ্য বিভাগের সহায়ক শক্তি হিসেবে জামালপুর এরিয়া প্রোগ্রাম জামালপুরে জাতীয় পুষ্টি সপ্তাহে নানা ধরণের কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। পাশাপাশি সংস্থার জেসমিন প্রকল্প এবং সিডস প্রকল্পও পুষ্টি উন্নয়নে কাজ করছে বলে জানা যায়।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park