1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
কিশোরগঞ্জে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত গ্রাম প্রতিষ্ঠার ২ দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত - দৈনিক দেশেরকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন

কিশোরগঞ্জে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত গ্রাম প্রতিষ্ঠার ২ দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত

আনোয়ার হোসেন
  • প্রকাশ বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩

 116 বার পঠিত

নীলফামারীর কিশোরগঞ্জে স্মার্ট ভিলেজ তথা স্বাস্থ্য,পুষ্টি,পরিষ্কার-পরিচ্ছন্ন ও  স্বাস্থ্যসম্মত গ্রাম প্রতিষ্ঠার লক্ষ্যে কর্মরত স্বাস্থ্য,পুষ্টি ও ওয়াশ সহায়তাকারীদের কর্মদক্ষতা বৃদ্ধির উপর ২ দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধ ও বৃহস্পতিবার (১৭-১৮ মে)কিশোরগঞ্জ এরিয়া প্রোগ্রাম,ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের আয়োজনে টাউন হল কমপ্লেক্সে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এপির কর্ম এলাকার ৫টি ইউনিয়নের গ্রাম পর্যায়ে কর্মরত ৩৫ জন স্বাস্থ্য,পুষ্টি ও ওয়াশ সহায়তাকারীগণ এতে  অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ প্রদান করেন,এপি ম্যানেজার পিকিংচাম্বুগং,প্রোগ্রাম অফিসার স্বপন কিসপট্টা,ফিল্ড স্বাস্থ্য,পুষ্টি টেকনিক্যাল প্রোগ্রাম স্পেশালিস্ট সুবহা  তালফা প্রমুখ।

প্রশিক্ষণ সূত্রে জানা যায়,এর মাধ্যমে প্রতিটি বাড়ি ঘর পরিচ্ছন্নতার প্রতীক হয়ে ওঠবে।প্রতিটি পরিবার ব্যবহার করবে স্বাস্থ্যসম্মত নলকূপ,পায়খানা।থাকবে আবর্জনা ব্যবস্থাপনা।শাকসবজি চাষাবাদের মাধ্যমে প্রতিটি বাড়ির আঙ্গিনা হয়ে ওঠবে পুষ্টিকর খাদ্যের বাগান।পাশাপাশি হাঁস,মুরগি,গরু,ছাগল পালন করবে সবাই।যা পুষ্টিহীনতায় আক্রান্ত হবে না কোন মাও শিশু।

গ্রামের সব বাড়িতে হাত ধোয়ার জায়গা থাকবে।এতে  গড়ে উঠবে স্বাস্থ্য,পুষ্টি,পরিষ্কার-পরিচ্ছন্ন ও  স্বাস্থ্যসম্মত গ্রাম।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park