1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
ইবিতে প্রথমবারের মত অনুষ্ঠিত হলো 'সাইন্স অলিম্পিয়াড ও ট্রেজার হান্ট' - দৈনিক দেশেরকথা
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:৪৯ অপরাহ্ন

ইবিতে প্রথমবারের মত অনুষ্ঠিত হলো ‘সাইন্স অলিম্পিয়াড ও ট্রেজার হান্ট’

মো: সাব্বির খান
  • প্রকাশ রবিবার, ১২ মার্চ, ২০২৩

 79 বার পঠিত

ইবি প্রতিনিধিইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) প্রথমবারের মত বিজ্ঞান চর্চা ও গবেষণা ভিত্তিক সংগঠন সাইন্স ক্লাবের উদ্যোগে ‘সাইন্স অলিম্পিয়াড ও ট্রেজার হান্ট’ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১২ মার্চ) সকাল ৯ঃ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনের সেমিনার রুমে অলিম্পিয়াডটি শুরু হয়।

সাইন্স ক্লাবের সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্বে  উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাইন্স ক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. শাহাজাহান আলী ও অধ্যাপক ড. মোঃ শরীফুল ইসলাম। এছাড়াও উক্ত প্রোগ্রামে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩৬টি বিভাগসহ কুষ্টিয়া ও ঝিনাইদহের ২০টির ও বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন এবং তাদের অভিভাবক গণ ও উপস্থিত ছিলেন। অংশগ্রহণকারী সকলের জন্য স্ন্যাকসের ব্যবস্থা ছিলো।

উক্ত প্রতিযোগিতাটি দুটি পর্বে ভাগ করা হয়েছে। প্রথম পর্বে ‘সাইন্স অলিম্পিয়াড’ ও দ্বিতীয় পর্বে ‘ট্রেজার হান্ট’ প্রতিযোগিতা। 

প্রথম পর্বে সাইন্স অলিম্পিয়াড তিনটি ক্যাটাগরি (বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুল) অনুযায়ী অনুষ্ঠিত হয়েছে। তিন ক্যাটাগরি থেকে তিনজন করে সর্বমোট নয়জন বিজয়ী কে ক্রেস্ট, টি শার্ট, শিক্ষা-উপকরণ সহ বিভিন্ন আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়েছে। অলিম্পিয়াডে অংশ নেওয়া সকলকে সার্টিফিকেট প্রদান করা হয়েছে।

দ্বিতীয় পর্বে ট্রেজার হান্ট প্রতিযোগিতায় প্রতি গ্রুপে চারজন করে সর্বমোট ১০ টি গ্রুপ অংশগ্রহণ করেছে। এ প্রতিযোগিতায় সবার আগে ট্রেজার খুঁজে বের করে জয়লাভ করে ফার্মেসি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের টিম ‘মেটাফোর’। 

অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে আসা ঝিনাইদহ সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আদিল সরকার মাহি’র কাছে অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, ‘ এ প্রতিযোগিতা আমার জন্য নতুন এক অভিজ্ঞতা। আমি এখানে শিখতে এসেছি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বসে পরীক্ষা দেয়া আমার জন্য এক দারুণ অনুভূতি। যা আমার ভবিষ্যতে কাজে দিবে’

এছাড়াও ‘ট্রেজার হান্ট’ প্রতিযোগিতায় বিজয়ী দলের দলনেতা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থী উম্মে হাবীবা মাহিম বলেন, ‘ দশটি টিম কে পেছনে ফেলে জয়লাভ করেছি। আমাদের দারুণ টিমওয়ার্কের জন্য আমরা জিতেছি। তবে এ ধরনের ভিন্নধর্মী আয়োজন আমাদের ক্যাম্পাসে এবারই প্রথম৷ আয়োজকদের ধন্যবাদ এমন দারুণ আয়োজনের জন্য। আশা করি তারা এমন ভিন্নধর্মী আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখবেন’

এ বিষয়ে সাইন্স ক্লাবের সাধারণ সম্পাদক আরমান হোসেন আমাদের সময়কে বলেন, ‘ বিজ্ঞান চর্চায় বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাব থেকে প্রথমবারের মতো এতবড় অলিম্পিয়াডের আয়োজন করেছি। আমরা আশানুরূপ সাড়া পেয়েছি। এবং সবার সহযোগিতায় আমাদের প্রোগ্রাম সফল হয়েছে। ভবিষ্যতেও এমন ভিন্নধর্মী অনুষ্ঠান আয়োজন করে বিজ্ঞান চর্চার ধারা অব্যাহত রাখার চেষ্টা করবো।’

উক্ত অলিম্পিয়াডটি স্পনসর করেছেন সোহান’স ভার্সিটি এডমিশন কোচিং, কুষ্টিয়া। এবং মিডিয়া পার্টনার হিসেবে আছেন দৈনিক আমাদের সময়। 

উল্লেখ্য, বিজ্ঞান মনস্ক জাতি গঠনে ও প্রযুক্তিগত জ্ঞান প্রসার ঘটানোর লক্ষ্যে কাজ করে যাচ্ছে সাইন্স ক্লাব। বৈজ্ঞানিক ম্যাগাজিন, বিজ্ঞানভিত্তিক সভা সেমিনার, সামাজিক সমস্যা চিহ্নিত করে বিজ্ঞানভিত্তিক বাখ্যা, বিজ্ঞান চর্চার যথাযথ সুবিধা ও ক্ষেত্র তৈরি হলো সাইন্স ক্লাবের অন্যতম উদ্দেশ্য।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park