1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
আখের রসের স্বাস্থ্য গুন ও রূপচর্চায় ব্যবহার - দৈনিক দেশেরকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:১৪ পূর্বাহ্ন

আখের রসের স্বাস্থ্য গুন ও রূপচর্চায় ব্যবহার

স্বাস্থ্য ডেস্ক
  • প্রকাশ শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২

 136 বার পঠিত

আখের রসের উপকারিতা ও অপকারিতা জানতে পুরো পোস্ট মনোযোগ দিয়ে পড়ুন। আখ গাছের লম্বা কাণ্ড থেকে যে মিষ্টি রস বের করা হয় তাকে আখের রস বলে। আখের রস শুধু গ্রীষ্মকালেই তৃষ্ণা মেটায় না, এর ঔষধি গুণের কারণে শরীরকেও রক্ষা করে।

আখের রস যেমন স্বাস্থ্যকর তেমনি স্বাদেও ভরপুর। আপনি জেনে অবাক হবেন যে আখের গুণাবলী দাঁতের সমস্যা থেকে ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগ থেকে রক্ষা করতে পারে। এমন অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান এতে পাওয়া যায়, যা শরীরের নানাভাবে উপকারে কাজ করে।

আমাদের এই প্রবন্ধে জেনে নিন আখের রস পানের উপকারিতা ও অপকারিতা। এর সাথে, আপনি এই নিবন্ধে এটি ব্যবহারের বিভিন্ন উপায় সম্পর্কেও জানতে পারবেন।

অনেক রোগ থেকে আপনাকে সুরক্ষিত রাখার পাশাপাশি এটি আপনার ত্বককেও উজ্জ্বল করে। ক্লান্ত দিনে এক গ্লাস আখের রস পান করলে স্বাদ পাওয়া যায়। কিন্তু আপনারা হয়তো খুব কমই জানেন যে এই রসের মধ্যে লুকিয়ে আছে স্বাস্থ্যের জন্য উপকারী অনেক রহস্য।
আখের রস খুবই স্বাস্থ্যকর ও উপকারী পানীয়

এতে ক্যালসিয়াম, পটাসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফসফরাসের মতো প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। এগুলো হাড় মজবুত করে এবং দাঁতকে শক্তিশালী করে। আখের রসের এই পুষ্টিগুণ শরীরে রক্ত ​​চলাচলও ঠিক রাখে। সেই সঙ্গে এই জুস ক্যান্সার ও ডায়াবেটিসের মতো মারণ রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতাও রাখে।

আখের রস দিয়ে গুড় ও চিনি তৈরি করা হয়

মিষ্টি রসের জন্য আখ চাষ করা হয়। আখ থেকে চিনি ও গুড় তৈরি হয়। এসব ছাড়াও আখের রস গ্রীষ্মের সবচেয়ে বিশেষ পানীয়। এটি শরীরকে সতেজ রাখতে সাহায্য করে।

আখের রস বাংলাদেশে ব্যাপকভাবে জন্ডিস, বদহজম এবং অনেক প্রস্রাবের রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। অভ্যন্তরীণ স্বাস্থ্য ছাড়াও, এটি ত্বকের জন্যও ব্যবহৃত হয়। নিচে জেনে নিন আখের রস কীভাবে আপনাকে শারীরিক উপকার দিতে পারে।

আখের রস প্রস্তুত করার জন্য প্রথমে জমি থেকে আখ সংগ্রহ করা হয় পরে আখের মাথা কেটে আখ পরিষ্কার করা হয়। এতে প্রথমে আখের গায়ের ময়লা পরিষ্কার করে পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে।

তারপর আখ মাড়াই করার মেশিন চালু করে মেশিনের মাঝখানে আখ দিতে হবে। এতে মেশিনের ৩ টি রোলারের চাপে আখ পিষ্ট হয় এবং রস আলাদা হয়ে যায়৷ তারপর এই রস সংগ্রহ করা হয়।

গরমের দিনে ও রোজার দিনে ইফতারে ক্লান্তি দূর করতে আখের রস বাংলাদেশে খুব জনপ্রিয়। এই রস একটি গ্লাসে বরফ বা শুধু রস দিয়ে পরিবেশন করা হয়।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park