1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
হবিগঞ্জে ঘূর্ণিঝড় মিধিলি সবজি-বোরোধানে বীজতলা ও আমনধানের ব্যাপক ক্ষয়-ক্ষতি - দৈনিক দেশেরকথা
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৮:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন বাদুরতলা স্পোর্টিং ক্লাবের শুভ উদ্বোধন ঝালকাঠির বাসন্ডা ব্রীজটি বার্ধক্যের ভারে যেন মরন ফাঁদ

হবিগঞ্জে ঘূর্ণিঝড় মিধিলি সবজি-বোরোধানে বীজতলা ও আমনধানের ব্যাপক ক্ষয়-ক্ষতি

হবিগঞ্জ প্রতিনিধি
  • প্রকাশ শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩

 113 বার পঠিত

 

ঘূর্ণিঝড় মিধিলি’র প্রভাবে হবিগঞ্জসহ জেলার প্রতিটি উপজেলায় দিনভর টানা বৃষ্টিপাত হয়েছে। যার প্রভাব পড়েছে জনজীবনে। 

 সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার হওয়ায় অফিস আদালত ও স্কুল কলেজগামী শিক্ষার্থীদের ভোগান্তি না থাকলেও চরম ভোগান্তিতে পড়তে হয়েছে কেটে খাওয়া সাধারণ মানুষদের। এর মধ্যে বিশেষ করে রিক্সা ও ভ্যান চালকরা পড়েন বেশি বিড়ম্বনায়। এছাড়াও হবিগঞ্জ শহরে বেশ কিছু নিচু এলাকায় বাসা বাড়িতেও বৃষ্টির পানি প্রবেশের খবর পাওয়া গেছে। 

 বৃষ্টিপাতে বেশি ক্ষয় ক্ষতি হয়েছে শীতকালীন শাক সবজি ও বীজতলার আমনধানের। জেলা কৃষি অফিসের দেয়া তথ্যমতে, জেলায় প্রায় ২শ হেক্টরের মতো শীতকালীন সবজি ফুল কপি, বাধা কপি, লাল শাক, শিম, ধনে পাতা ও টমেটোর ক্ষয়ক্ষতি হয়েছে।

বৃহস্পতিবার মধ্যরাত থেকেই ঘূর্ণিঝড় মিধিলি’র প্রভাব পড়তে শুরু করে হবিগঞ্জ জেলার প্রতিটি এলাকায়। শুক্রবার সকাল থেকে রাত ১০টা পর্যন্ত হয় একটানা গুড়ি গুড়ি বৃষ্টি। যে কারণে জনজীবনে নেমে আসে অস্বস্থি। 

বৃষ্টির কারণে হবিগঞ্জ শহরেও তেমন দেখা মেলেনি রিক্সাসহ টমটমের। ফলে জেলার উপজেলাগুলো থেকে চিকিৎসা নিতে আসা রোগীদের পড়তে হয় বিড়ম্বনায়। অনেককে আবার বৃষ্টিতে ভিজে হাসপাতাল ও ক্লিনিকে পৌছতে দেখা গেছে।

রিক্সা চালক ছালেক মিয়া জানান, আমরা নিন্ম আয়ের মানুষ । জীবিকার তাগিদে বৃষ্টির মধ্যেও বের হতে হয়। বৃষ্টির কারণে রিক্সা নিয়ে বের হলেও শহরে তেমন মানুষ না থাকায়  রুজিরোজগার হয়নি। টমটম  চালক আইয়ুব আলী জানান, বৃষ্টির মধ্যেও টমটম  নিয়ে বের হয়েছিলাম। কিন্তু কোন রোজগার হয়নি। কৃষক জালাল  মিয়া জানান, বৃষ্টির কারণে সবজি ব্যাপাকক্ষতি হয়েছে বোরো ধানের বীজতলার ক্ষয়ক্ষতি হয়েছে। আমনধানের ব্যাপাক  কয়ক্ষতি হয়েছে 

হবিগঞ্জ জেলা কৃষি অফিসের প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মোঃ আশেক পারভেজ জানান, এবার জেলায় ৬ হাজার হেক্টর শীতকালীন সবজি চাষ হয়েছে। বৃষ্টির কারণে প্রায় ২শত হেক্টর সবজির ক্ষয় ক্ষতি হয়েছে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park