বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৯:২৯ অপরাহ্ন

ডাকাতিয়া নদীর পাড়ে লেখক ফোরামের ৪২৫ তম সাহিত্য আড্ডা

মোঃ সাইদ
  • প্রকাশ সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১
  • ৫৫ বার-পাঠিত
ফরিদগঞ্জ  প্রতিনিধি > একপাশে ডাকাতিয়া নদী অন্য পাশে বিস্তৃর্ণ চরের জলরাশি। মাঝখানে এটেল মাটির উপর সদ্য গজানো দুর্বাঘাসের কার্পেটে বসে একঝাঁক প্রকৃতি প্রেমী কবি-সাহিত্যিকের প্রাণবন্ত সাহিত্য আড্ডা।
নদীর বুকে সবুজ কস্তরি, চরে মাছের ছোটাছুটি, সবুজ অরণ্যে পাখির গান আর পাড়ে কবিতার সূরে এক অভূতপূর্ব ব্যঞ্জনার সৃষ্টি করেছে ২৫ ডিসেম্বর বিকালে। ভাটিয়ালপুর-চরবসন্তের মিলনস্থল হয়ে উঠেছে এক স্বর্গীয় শিল্পস্থান। পড়ন্ত সূর্যের রক্তিম আভায় চরের চিকচিক করা জলের মাঝখানে ঠায় দাঁড়িয়ে থাকা হিজল গাছটি সকলের দৃষ্টি কেড়ে নিয়েছে। জলে নিমগ্ন হিজলটি চির নিঃসঙ্গতা ছেড়ে কবিদের সাথে আড্ডায় মেতে উঠে।
অমৃত ফরহাদের সঞ্চালনায় দন্তন্য ইসলামের সভাপতিত্বে ফরিদগঞ্জ লেখক ফোরামের ৪২৫তম সাহিত্য আড্ডাটি সম্পন্ন হয়। প্রাণবন্ত আড্ডায় স্বরচিত কবিতা পাঠ করেন মোস্তাফিজুর রহমান মিরাজ (যে স্মৃতি ওড়ে ভালোবাসায়), গাজী জাহিদ হাসান (রঙিন ভালোবাসা), অমৃত ফরহাদ (ভালোবাসায় ভালোবাসা পাওয়া যায়) নূরেজ্জামানের (‘ঋতু রূপে ভালোবাসা’ ও ‘অতি সুন্দর চোখে মিথ্যের আশ্রয়’), দন্তন্য ইসলামের (‘যে গোপন কবিতাটি লেখা হবে প্রকাশ্যে’ ও ‘গোরস্তানে লুকিয়ে গেছে নৈঃশব্দ্য’)।
ছোট গল্প ‘রাতের নৌকা ভ্রমণ’ পাঠ করেন ইয়াছিন দেওয়ান। আড্ডার শেষের দিকে গান গেয়ে সভাকে মাতিয়ে তুলেন তারেক রহমান তারু।
আলোচনায় অংশ গ্রহণ করেন দন্তন্য ইসলাম, নূরেজ্জামান, অমৃত ফরহাদ, ইয়াছিন দেওয়ান ও তাসনিফ ইমন।সাহিত্য আড্ডায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নবনির্বাচিত সাধারণ সম্পাদক কাউছার হোসাইন, নিউজ ২৪ এর মালয়েশিয়া প্রতিনিধি ও মালয়েশিয়া প্রেসক্লাবের সদস্য সচিব শাহাদাত হোসেন, মেহেরাজ হাসান সৌরভ, ফাবিয়া জাহান, তানজিল হৃদয়, আব্দুল আহাদ প্রমুখ। সন্ধ্যার পর শীতের ঐতিহ্য ভাঁপা আর চিতল পিঠায় হারিয়ে যায় কবি-সাহিত্যিকরা।
এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customize By Theme Park BD