1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
শীঘ্রই নতুন কমিটি পাচ্ছে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদল - দৈনিক দেশেরকথা
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১:৩৫ অপরাহ্ন
শিরোনাম :

শীঘ্রই নতুন কমিটি পাচ্ছে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদল

আকরাম খান ইমন
  • প্রকাশ রবিবার, ২১ মে, ২০২৩

 131 বার পঠিত

ববি প্রতিনিধি>৬ বছরের বেশি সময় ধরে এক কমিটিতেই চলছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) শাখা ছাত্রদল। প্রায় ৪ বছর আগে শেষ হয় ২৫ সদস্যবিশিষ্ট বর্তমান কমিটির মেয়াদ। দীর্ঘবছর ধরে পুরাতন কমিটিতে থাকা নেতাকর্মীরা ইতােমধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাজীবন শেষ করে কর্মজীবনে প্রবেশ করেছেন।

এছাড়াও শাখা ছাত্রদলের সভাপতি বরিশালে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছেন এবং সাধারণ সম্পাদক ব্রাক বিশ্ববিদ্যালয় এবং আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে গবেষণা কর্মকর্তা হিসেবে ঢাকায় কর্মরত আছেন। তারা পেশাগত জীবনে থাকায় খুব কম নিয়মিত কর্মসূচি পালনে উপস্থিত থাকেন।এছাড়াও বর্তমান কমিটির সহ সভাপতি, যুগ্ম সম্পাদক  সহ বেশ কিছু নেতা বিবাহিত জীবনে আছেন।

তবে সংগঠনের কিছু নেতা নেতৃত্ব পাওয়ার আশায় কোনােরকম ছাত্রত্ব টিকিয়ে রেখেছেন। ক্যাম্পাসের বাইরে কেন্দ্রীয় কর্মসূচি পালন করতে দেখা যায় তাদের। ক্যাম্পাসেও তাদের আনাগােনা লক্ষ্য করা যায় না। কেউ কেউ মাঝেমধ্যে একাডেমিক কাজে ক্যাম্পাসে আসলেও তাদের সহজে দেখা পাওয়া যায় না। এ অবস্থা থেকে পরিত্রাণ চান বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সক্রিয় কর্মীরা।

তাদের দাবি, অতি দ্রুত ববি ছাত্রদলের নতুন কমিটি দেয়া হােক। এতে করে তারা নতুন করে উদ্যমী হয়ে সাংগঠনিক কার্যক্রমে অংশ নিতে পারবেন, সংগঠনকে গতিশীল রাখতে পারবেন। সর্বোপরি শিক্ষার্থীদের অধিকার আদায়ে কথা বলতে পারবেন তারা।

দলীয় সূত্রে জানা যায়,বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে গড়ে ওঠে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদল।প্রতিষ্ঠার পর থেকেই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল কেন্দ্রীয় কমিটির নির্দেশনায় সকল রাজনৈতিক কর্মসূচী পালন করে আসছে।  সর্বশেষ ২০১৬ সালের ১৩ই অক্টোবর বরিশাল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের প্রতিষ্ঠাকালীন কমিটি অনুমােদন দেয় তৎকালীন কেন্দ্রীয় কমিটি। কমিটিতে ব্যাবস্থাপনা বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের ছাত্র রেজা শরীফকে সভাপতি এবং লোক প্রশাসন বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের ছাত্র হাসান আল হাসিবকে সাধারণ সম্পাদক করে দুই বছরের জন্য ২৫ সদস্যবিশিষ্ট কমিটির অনুমােদন দেয়া হয়।
এই কমিটি ঘোষণার ১ বছর পর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক ১১১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির তালিকা কেন্দ্রে প্রেরণ করেন।কিন্তু তৎকালীন দেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল থাকার কারণে কমিটি পূর্ণাঙ্গ করা সম্ভব হয় নি।
পরবর্তীতে ২০২১ সালের ৩১শে মার্চ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের ৫১ সদস্য বিশিষ্ট কমিটি পূর্ণাঙ্গ করা হয়।

ছাত্রদলের সক্রিয় কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা নতুন সাংগঠনিক কমিটির জন্য অপেক্ষা করছেন। নতুনভাবে উদ্যমী হয়ে রাজনৈতিক কর্মসূচি পালন করার জন্য তারা নতুন কমিটির বিকল্প কিছু নেই বলে জানিয়েছেন। এই ব্যাপারে সভাপতি-সাধারণ সম্পাদক সহমত পোষণ করেছেন।

ববি ছাত্রদলের নতুন কমিটিতে পদপ্রত্যাশী নেতা ও বর্তমান কমিটির সমাজসেবা বিষয়ক সম্পাদক জাহিদুল ইসলাম সাকিন বলেন,২০১৪-১৫ শিক্ষাবর্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর থেকেই আমি বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাংগঠনিক সকল কাজের সাথে জড়িত।রাজপথে থেকে কেন্দ্রীয় ছাত্রসংসদের সকল ধরনের কর্মসূচী বাস্তবায়ন করেছি।বিক্ষোভ মিছিল, শোক মিছিল সহ সকল কর্মসূচি বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদল স্বতঃস্ফূর্ত ভাবে অংশগ্রহণ করেছে। ৭ই ডিসেম্বরের নয়াপল্টনে উপস্থিত থেকে আওয়ামী পুলিশ বাহিনির বিরুদ্ধে সাধ্যমত লড়াই করেছি।একসময় আমাদের বিশ্ববিদ্যালয়ে থেকে যে কোন ছাত্রদলের প্রোগামে ৪৪/৪৫ জন কর্মী উপস্থিত থাকতো আজ তা ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। সভাপতি -সাধারণ সম্পাদকের অনুপস্থিতি আমাদেরকে রাজনৈতিক ভাবে বিপথে চালিত করতেছে।বিশ্ববিদ্যালয়ের রাজনীতি শুরু করার পর কেন্দ্রের ৩ টা কমিটি হতে দেখলেও আমাদেরকে কমিটি না হবার হতাশা নিয়ে দিন দিন আমাদের কর্মী সংখ্যা কমে যাচ্ছে।  এভাবে আর কিছু দিন চললে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদল বলার মতও কেউ হয়তো থাকবে না। তাতে ছাত্রদল  কেন্দ্রীয় সংসদ তথা শহিদ জিয়ার গড়া ছাত্র সংগনের একটু হলেও ক্ষতি সাধিত হবে। সকল বিষয় কে পর্যালোচনা করে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদল কে বাচিয়ে রাখতে হলে নতুন কমিটির বিকল্প নাই।

আরেক পদপ্রত্যাশী নেতা ও বর্তমান কমিটির ক্রীড়া সম্পাদক মোহাম্মদ শিহাব বলেন,প্রতিষ্ঠার প্রথম ৩ বছরে রেজা শরীফ (সভাপতি) এর বলিষ্ঠ নেতৃত্ব ববি ছাত্রদল দিনকে দিন একটি শক্তিশালী ইউনিটে পরিণত হয়েছিলো। কখনো নেতার ভূমিকায়, কখনো অভিভাবকের ভূমিকায় হাজির হয়েছেন। সত্যিই ববি ছাত্রদল ধন্য এমন একজন বন্ধুভাবাপন্ন নেতাকে অভিভাবক হিসাবে পেয়ে। তবে বর্তমানে ববি ছাত্রদলের সাংগঠনিক কর্মকাণ্ড এখন অনেকটাই স্তিমিত। সভাপতি ও সাধারণ সম্পাদক সহ সিনিয়রা নিষ্ক্রিয় থাকায় ববি ছাত্রদল নেতৃত্ব সংকটে পড়েছে। ক্যাম্পাসে ছাত্রলীগের নির্যাতন ও হুমকি সত্ত্বেও আমাদের নেতাকর্মীরা দলের জন্য কাজ করে যাচ্ছেন। দেশনেত্রী বেগম খালেদা জিয়া’সহ কারাবন্দী সকল নেতাদের মুক্তি, বিদ্যুৎ, গ্যাস সহ দ্রব্যমূল্যের ক্রমাগত উর্ধ্বগতি, আওয়ামীলীগ সরকারের সর্বগ্রাসী দূর্নীতির প্রতিবাদে এবং বিএনপি’র ঘোষিত ১০ দফা দাবি বাস্তবায়ন ও আন্দোলনকে আরো বেগবান করার জন্য ছাত্রদল কেন্দ্রীয় সংসদের কাছে অনুরোধ বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদল ইউনিটকে আরো গতিশীল, সক্রিয় করার জন্য মেয়াদোত্তীর্ণ কমিটি শিগগিরই ভেঙে দিয়ে যোগ্য ও পরীক্ষিত কর্মীদের নিয়ে অতিদ্রুত নতুন কমিটি দিন। যাতে ছাত্রদলের সাংগঠনিক কার্যক্রম আরো শক্তিশালী ও বেগবান হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাধারণ সম্পাদক হাসান আল হাসিব বলেন,বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদল অচিরেই নতুন সাংগঠনিক কমিটি পাবে এবং ইতিমধ্যে আমরা এব্যাপারে কেন্দ্রের সাথে বেশ কয়েকবার মিটিং করেছি এবং নতুন কমিটি সুপারিশ করেছি। প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে আমার প্রত্যাশা দক্ষিনবঙ্গের এই সর্বোচ্চ বিদ্যাপীঠ থেকে একদিন জাতীয় নেতৃত্ব বেরিয়ে আসবে। বরিশালের জাতীয়তাবাদী পরিবারের সন্তান হিসেবে আমি বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদলের পথচলায় পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করছি।

বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি রেজা শরীফ বলেন, ৬ বছরের বেশী সময় ধরে ববি ছাত্রদলের প্রথম কমিটির কার্যক্রম চলমান আছে।আমাদের কিছু সফলতা আছে, তেমন ব্যর্থতাও আছে।বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার পর থেকে আমরা বিরোধীদলীয় ছাত্রসংগঠন হিসেবেই ছাত্র রাজনীতি শুরু করেছি।বিরোধীদলে থাকার কারনে বিভিন্ন রকম প্রতিকূল পরিবেশের মধ্য থেকে আমাদের যেতে হয়েছে।আমরা চেষ্টা করেছি বরিশাল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আদর্শ ছড়িয়ে দিতে।আমরা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের ভিত স্থাপন করেছি।এখন আমরা চাচ্ছি আমাদের উপর অর্পিত দায়িত্ব অনুজদের হাতে তুলে দিতে যাতে আমাদের অনুজরা সুন্দরভাবে দায়িত্ব নিয়ে জাতীয়তাবাদী ছাত্রদলকে সফলতার সাথে সামনের দিকে নিয়ে যেতে পারে।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের প্রচার সম্পাদক (যুগ্ন সাধারণ সম্পাদক পদমর্যাদা) ওমর সানি বলেন, প্রায় ৬ বছর আগে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদলের কমিটির মেয়াদ শেষ হয়েছে। খুব দ্রুতই বরিশাল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নতুন কমিটি গঠন করা হবে।বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক নতুন কমিটির জন্য আমাদের জানিয়েছে। আশা করছি অল্প কিছুদিনের ভিতরেই কেন্দ্রীয় ছাত্রদল বরিশাল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করবে।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park