1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
রাঙ্গুনিয়ায় নববর্ষ বৈশাখী উৎসবে জলকেলি ও বলি খেলা অনুষ্ঠিত হয়েছে  - দৈনিক দেশেরকথা
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৫:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
বাদুরতলা স্পোর্টিং ক্লাবের শুভ উদ্বোধন ঝালকাঠির বাসন্ডা ব্রীজটি বার্ধক্যের ভারে যেন মরন ফাঁদ সদরপুরে মৎস্য আইনে মোবাইল কোর্ট,বাধ সহ ২৭ টি চায়না দোয়ারি ধ্বংস  রায়পুরে ডাকাতিয়া নদী পরিস্কার কর্মসূচীর উদ্বোধন সদরপুরে ৪ কেজি গাঁজা সহ ব্যবসায়ী কে আটক করেছে ডি বি পুলিশ  চীনের সাথে ৭টি প্রকল্প ও ২১ একটি চুক্তিতে স্বাক্ষর করলেন প্রধানমন্ত্রী ঝালকাঠিতে মাছ ধরার ফাঁদ তৈরীতে ব্যস্ত কারিগররা। চীন সফর শেষে বুধবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশ্নফাঁস:পিএসসির ৩ কর্মকর্তাসহ ১০ জন কারাগারে কোটা নিয়ে সব পক্ষের বক্তব্য শুনে ন্যায়বিচার করবে আদালত: আইনমন্ত্রী

রাঙ্গুনিয়ায় নববর্ষ বৈশাখী উৎসবে জলকেলি ও বলি খেলা অনুষ্ঠিত হয়েছে 

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি
  • প্রকাশ শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

 51 বার পঠিত

ইতিহাস থেকে পন্ডিতেরা মনে করেন মোগল সম্রাট আকবর বাংলা সন চালু করেন ১৫৮৬ খ্রিষ্টাব্দের ৫ নভেম্বর থেকে হিজরি, চন্দ্রাসন ও ইংরেজি সৌরসনকে ভিত্তি করে বাংলা সন প্রবর্তিত হয় বলে জানা যায়। নতুন এ সনটি প্রথমে ফসলি সন নামে পরিচিত থাকলেও বঙ্গাব্দ হিসেবেই তা পরিচিতি পায়। বাংলা নববর্ষ সম্রাট আকবরের সময় থেকে পালন করা হত। ঐ সময় বাংলার কৃষকেরা চৈত্র মাসের শেষ দিন পর্যন্ত জমিদার, তালুকদার এবং অন্যান্য ভূস্বামীদের খাজনা পরিশোধ করত। মেলা ও অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করা হতো এ উপলক্ষে। পরবর্তী সময়ে বৈশাখ উপলক্ষে যে মেলার আয়োজন করা হতো, সে মেলাকে ‘বৈশাখী মেলা’ নামে নামকরণ করা হয়। সে থেকে বিশ্বের দেশসহ সারাদেশে বৈশাখী মেলা উদযাপন হয় বিশেষ করে। তারই ধারাবাহিকতায় রাঙ্গুনিয়া উপজেলায় বিভিন্ন ইউনিয়নে বর্ষবরণ ও বর্ষবিদায় উপলক্ষে ঐতিহ্যবাহী বৈশাখী বলি ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়ে আসছে। 

বৈশাখী বলি খেলা উদযাপন পরিষদের আয়োজনে বৃহস্পতিবার(১৮ এপ্রিল) উপজেলার দক্ষিণ রাজানগর ইউনিয়নের সাকিব শাহ চত্বরে আনজুমিয়ার খেলা অনুষ্ঠিত হয়। খেলায় চ্যাম্পিয়ন হয়েছে রাঙ্গামাটি জেলার মো. রুবেল বলী। এছাড়া রানার্স আপ হয়েছে রাঙ্গুনিয়া উপজেলার নিশ্চিন্তপুর এলাকার মো. ইকবাল। এবারের খেলায় প্রায় ৫০ জন বলি অংশ নেয়। দুপুর থেকে বিভিন্ন প্রান্ত থেকে হাজারো দর্শকের সমাগম হয় মাঠে। 

বৈশাখী বলি খেলা উদযাপন পরিষদ কমিটির প্রধান উপদেষ্ঠা ও দক্ষিন রাজানগর ইউপি চেয়ারম্যান আহমদ ছৈয়দ তালুকদারের সভাপতিত্বে খেলায় প্রধান অতিথি ছিলেন এন এন কে ফাউন্ডেশনের চেয়ারম্যান খালেদ মাহমুদ। উদ্বোধন ছিলেন রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক কাউছার নূর লিটন। পরে রাতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এইদিকে উপজেলার সরফভাটা ইউনিয়নের মারমা পল্লীতে প্রথমবারের মতো বর্ষবরণ ও বর্ষবিদায় উপলক্ষে মারমা সম্প্রদায়ের দিনব্যাপি ‘সাংগ্রাই পোয়ে’ বা জলকেলি উৎসব বৃহস্পতিবার (১৮ এপ্রিল) উপজেলার সরফভাটা ইউনিয়নের চিড়িং বড়খোলাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। তীব্র গরম উপেক্ষা করে উৎসবের দিন রাঙ্গুনিয়াসহ পার্শ্ববর্তী পার্বত্য এলাকার বিভিন্ন স্থান থেকে আসা উপজাতি তরুণ- তরুণীরা জলকেলিতে মেতে ওঠেন। স্থানীয় শত শত বাঙালিরাও এই উৎসবে যোগ দেন। বড়খোলা পাড়া গ্রামবাসীর ব্যানারে দিনব্যাপি আয়োজিত অনুষ্ঠানে ছিল আলোচনা সভা, ক্রীড়া প্রতিযোগিতা, জলকেলি ও সাংস্কৃতিক অনুষ্ঠান। জলকেলি উৎসব উপলক্ষে মেলার আয়োজন হয়। উৎসব উদযাপন কমিটির সভাপতি অবসরপ্রাপ্ত শিক্ষক অনন্ত মারমা চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুছাইন চৌধুরী। উদ্বোধক ছিলেন সরফভাটা ইউপি চেয়ারম্যান শেখ ফরিদ উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সাবেক ইউপি চেয়ারম্যান মুজিবুল ইসলাম সরফি, মনির আহমেদ ফাউন্ডেশনের হারুন প্রমুখ। 

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park