সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৯:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
ঝালকাঠিতে বিয়ের প্রলোভনে কলেজ ছাত্রীকে ধর্ষন,প্রমান লোপাটে কুপিয়ে জখম সিরাজগঞ্জের জনপ্রিয় দৈনিক ‘যুগের কথা’ পত্রিকার ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন গোপালপুর ও মৈনট ঘাটে দ্রুত ফেরি   চালুর  দাবি এলাকাবাসীর  পাবনার ঈশ্বরদী পদ্মার চরে কলা চাষে সাফল্য: হাসি ফুটিয়েছে চাষীদের মুখে   রাজাপুরে গাঁজা সহ দুই মাদক কারবারি আটক টুং টাং শব্দে মুখরিত কামার পল্লী  গোয়াইনঘাটে বন্যা দূর্গত এলাকায় বিনামূল্যে ঔষধ বিতরণ লক্ষ্মীপুরে নতুন কমিটি পেয়ে ছাত্রদলের আনন্দ মিছিল শিক্ষক নির্যাতন ও হত্যার প্রতিবাদে জামালপুর উদীচীর প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে বজ্রপাতে কৃষক নিহত 

যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে বিমানযাত্রীদের আর দিতে হবে না কোভিড-১৯ পরীক্ষা

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশ শনিবার, ১১ জুন, ২০২২
  • ৩৬ বার-পাঠিত

বিদেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে বিমানযাত্রীদের আর কোভিড-১৯ পরীক্ষা দিতে হবে না। এতে বিমানযাত্রীদের ক্ষেত্রে কোভিড পরীক্ষার নেগেটিভ সনদ দেখানোর ১৭ মাস পুরোনো বিধান উঠে গেলো।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার বিবিসি এ খবর জানিয়েছে।কর্মকর্তারা বলছেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ‘অভূতপূর্ব সফলতা’র কারণে কোভিড পরীক্ষার এ প্রয়োজনীয়তা তুলে দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রেভেল ইন্ডাস্ট্রির চাপের মুখে কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। কোভিড-১৯ এর নেগেটিভ সনদ দেখানোর নিয়ম চালুর প্রেক্ষাপটে অনেক পরিবার যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে বাধার মুখে পড়ছেন।

আগামীকাল রোববার থেকে নতুন এ নিয়ম কার্যকর হবে।যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ৯০ দিনের মধ্যে নীতিটি পুনরায় মূল্যায়ন করবে।

মার্কিন প্রশাসন বলেছে, প্রয়োজনবোধে আবারও এ নিয়ম চালু করতে পারেন তারা। একজন জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা বলেন, ‘ভাইরাসের বিরুদ্ধে আমাদের লড়াইয়ে অসাধারণ অগ্রগতির কারণে আমরা এ পদক্ষেপ নিতে সক্ষম হয়েছি।

আমরা জীবন রক্ষাকারী ভ্যাকসিন এবং চিকিৎসা ব্যাপকভাবে সহজলভ্য করতে পেরেছি। এ বিষয়গুলোর কারণে গুরুতর অসুস্থতা এবং মৃত্যু প্রতিরোধ করতে কাজ করছে। এগুলো যুক্তরাষ্ট্র ও বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া (করোনার) ধরনগুলোর ক্ষেত্রে কার্যকর।’
২০২১ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্র বিমান ভ্রমণকারীদের জন্য তাদের ফ্লাইটের তিন দিনের মধ্যে করোনা নেগেটিভ সনদ দেখানোর নিয়ম চালু করে।

এ ছাড়া বিমানে যুক্তরাষ্ট্রগামীদের এমন একটা সনদ দেখাতে হতো যে, তারা অল্প কিছু দিনের মধ্যে করোনা থেকে সেরে উঠেছেন। গত ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিয়মটিকে আরও কঠোর করেন এবং ফ্লাইটের একদিনের মধ্যে সনদ দেখানোর নিয়ম চালু করেন।

বেশিরভাগ অ-মার্কিন নাগরিকদের এখনও যুক্তরাষ্ট্রে ভ্রমণের জন্য টিকা দিতে হবে। যুক্তরাষ্ট্রে কোভিড সংক্রমণের সংখ্যা জানুয়ারি থেকে দ্রুত হ্রাস পেয়েছে। তবে একটি স্থিতিশীল অবস্থায় আসার আগে গত কয়েক সপ্তাহে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা কিছুটা বাড়তে দেখা গেছে। টিকাদান কর্মসূচির প্রভাবের কারণে বর্তমানে যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু মহামারির চূড়ান্ত সময়ের তুলনায় অনেকটাই কম।

এর আগে এদিকে যুক্তরাজ্য কানাডার মতো মার্চ মাসে ভ্রমণের জন্য সব কোভিড -১৯ পরীক্ষার প্রয়োজনীয়তা বাতিল করে। চলতি মাসে ইতালিও তার পরীক্ষার প্রয়োজনীয়তা শেষ ঘোষণা করেছে।

ইউএস ট্রাভেল অ্যাসোসিয়েশনের সভাপতি রজার ডাউ বলেন, নীতির পরিবর্তন ‘মার্কিন ভ্রমণ শিল্পের পুনরুদ্ধারকে ত্বরান্বিত করবে।’ অন্যদিকে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছে, একটি ‘অকার্যকর’ ব্যবস্থা বাদ দেয়া হচ্ছে ‘দারুণ খবর’। এয়ারলাইন ভার্জিন আটলান্টিকও এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। তারা বলছে, এটি ‘ভ্রমণকারীদের আস্থা আরও বাড়িয়ে দেবে।’

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD