1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
  3. mdtanjilsarder@gmail.com : Tanjil News : Tanjil Sarder
বশেমুরবিপ্রবিতে প্রথম কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোবারক হোসেন  - দৈনিক দেশেরকথা
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
বিজ্ঞান শিক্ষায় পিছিয়ে বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশ গড়তে বিজ্ঞান শিক্ষার দৈন্যতা বড় একটি চ্যালেঞ্জ বগুড়ায় উপনির্বাচন নিয়ে জেলা আওয়ামী লীগের ধন্যবাদ জ্ঞাপন কিশোরগঞ্জে ভিজিডি কার্ডের সঞ্চয়ের টাকা ফেরত পাচ্ছেন সুবিধাভোগীরা কোনো কারনে পাঠ্যবই পৌঁছতে দেরি হলে ওয়েবসাইট থেকে পড়াতে শিক্ষকদের পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী পুরান ঢাকার ঐতিহ্যবাহী কলেজে অফিসার্স কাউন্সিল নির্বাচন ২০২৩ সেপ্টেম্বরে ভারত সফরে যাবেন জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরামপুরে সড়ক দুর্ঘটনায় নিহত-২ উপ-নির্বাচন ঠাকুরগাঁওয়ে ভোটকেন্দ্রে নেই ভোটারের দেখা চাটখিলে রেড ক্রিসেন্টের উদ্যেগে শীতবস্ত্র বিতরণ ইবিতে অনুষ্ঠিত হয়েছে পিএইচডি সেমিনার

বশেমুরবিপ্রবিতে প্রথম কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোবারক হোসেন 

মোঃ সায়েম উদ্দিন মুসা
  • প্রকাশ শুক্রবার, ৬ জানুয়ারি, ২০২৩

 43 বার পঠিত

বশেমুরবিপ্রবি প্রতিনিধি>প্রথমবারের মতো কোষাধ্যক্ষ পেল গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)। নিয়োগপ্রাপ্ত কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. মোবারক হোসেন।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) উপসচিব মোছা. রোখসানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তথ্যটি নিশ্চিত করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ১৩ (১) ধারা অনুযায়ী প্রফেসর ড. মো. মোবারক হোসেন (অব.), বীর মুক্তিযোদ্ধা, গণিত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ-এর ট্রেজারার পদে নিম্নোক্ত শর্তে নিয়োগ করা হলো।

ট্রেজারার হিসেবে তাঁর এ নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ বছর হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গত ২৭.১২.২০১০ তারিখে জারিকৃত ২৬৭ নম্বর প্রজ্ঞাপন অনুসারে তিনি মাসিক সম্মানী প্রাপ্য হবেন। তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ধারা ১৩ উপধারা (৩) (৮) (৫) (৬) ও (৭) অনুসারে ট্রেজারারের দায়িত্ব পালন করবেন এবং রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. মোবারক হোসেন। বাংলাদেশের খ্যাতিমান গণিতবিদ,ছিলেন জাতীয় জাদুঘরের বোর্ড অব  ট্রাস্টিজ এর সদস্য। 

১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে ভর্তি হন এই বিশিষ্ট গণিতবিদ। ১৯৭২ সালে পাশ করার কথা থাকলেও  মুক্তিযুদ্ধের কারণে আরও ২ বছর বেশি লেগে যায়। তিনি দেশের স্বাধীনতার জন্য যুদ্ধ করেন। ৩ নম্বর সেক্টরে যুদ্ধ করেছিলেন এই মুক্তিযোদ্ধা। দেশ স্বাধীন হওয়ার পরে ১৯৭৪ সালের নভেম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে ১ম হয়েছিলেন তিনি। ১৯৭৫ সালের ৬ই ফেব্রুয়ারি গণিত বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এই গণিতবিদ।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park