শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৬:০২ অপরাহ্ন
শিরোনাম :

বরিশাল দক্ষিন জেলা বিএনপিতে কোন্দল চরমে। দল থেকে গন পদত‍্যাগ।

সরদার সোহেল
  • প্রকাশ শুক্রবার, ৮ জুলাই, ২০২২
  • ২৫৬ বার-পাঠিত

উজিরপুর প্রতিনিধি>  বানড়ীপারা থেকে  : বরিশাল দক্ষিণ জেলা বিএনপির কোন্দল চরম আকার ধারন করেছে আহবায়ক  ও সদস‍্য সচিবের বিরুদ্ধে অনিয়ম,সেচ্ছাচারিতা,নেতা কর্মিদের অবমূল্যায়ন  দলীয় গঠনতন্ত্র বিরোধী কর্মকান্ড পদ দেবার আশ্বাসে উৎকোচ গ্রহন, মাই ম‍্যান বাস্তবায়নে আওয়ামী ঘরানার লোকদের দলীয় পদে আনা  পায়তারা, সাংগঠনিক ভাবে শক্তিশালী  উজিরপুর বানড়ীপারা সংসদীয় আসনে বিশৃঙ্খলা সৃষ্টি   সহ বিভিন্ন  অভিযোগ তুলে বরিশাল দক্ষিন জেলা বিএনপির কমিটি (আহবায়ক ) সদস্য পদ  থেকে পদত‍্যাগ করেছেন কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য বানড়ীপারা উপজেলা বিএনপির সভাপতি  বিশিষ্ট শিক্ষানুরাগী হামলা মামলায় নির্যাতিত নেতা এস সরফুদ্দিন আহমেদ সান্টু।

 গত ৬ জুলাই প্রবাসে অবস্থানরত অবস্থায়  এক ভিডিও কনফারেঞ্চের মাধ্যমে নেতা কর্মিদের সাথে আলোচনার মাধ্যমে  ওই সিদ্বান্ত নেয়া হয় বলে জানাগেছে। সান্টুর পদত‍্যাগের সাথে একাত্বতা প্রকাশ করে কেন্দ্রীয় মহাসচিবের কাছে পদত‍্যাগ পত্র প্রেরন করেছেন বরিশাল দক্ষিন জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস‍্য বানড়ীপারা উপজেলা বিএনপির সহ সভাপতি মোঃ শাহালম মিয়া, সাধারন সম্পাদক রিয়াজ মৃধা, সাবেক সাধারণ সম্পাদক গোলাম মাহমুদ মাহবুব মাষ্টার, বানড়ীপারা পৌর বিএনপির আহবায়ক  আহসান কবির নান্না, সদস্য সচিব আব্দুস সালাম, ডেইজি বেগম। সুত্র থেকে জানাগেছে পদত‍্যাগের সিদ্বান্ত  আসতে পারে উজিরপুর বিএনপি থেকেও। 

পদত‍্যাগের বিষয়ে জানতে চাইলে সরফুদ্দিন সান্টু জানান বিগত ৩০ বছর যাবৎ জাতীয়তাবাদী দল বিএনপির রাজনীতির সাথে সুনামের সাথে সম্পৃক্ত থেকে দলীয় প্রধান চেয়ারপাসন  বেগম খালদা জিয়ার  আস্থাঅর্জন করে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনা বাস্তবায়নের লক্ষ‍্যে বিগত একযুগের বেশি সময়  যাবৎ উজিরপুর বানড়ীপারা সংসদীয় আসনে আওয়ামী দূশাসন মোকাবেলা করে দলীয় কর্মিদের সুসংগঠিত রাখতে হামলা মামলা উপেক্ষা করে নিরলস ভাবে কাজ করে আসছি।

 কিন্তু আমার  অবর্তমানে  বরিশাল দক্ষিণ জেলা বিএনপির গঠন করা হলে ওই কমিটির  আহবায়ক মজিবর রহমান নান্টু ও সদস্য সচিব আকতার হোসেন মেবুলকে কেন্দ্রীয় কমিটি দ্বায়ীত্ব দিলে তারা ভবিষ্যতে বরিশাল দক্ষিন জেলা বিএনপির পূনাঙ্গ কমিটির সভাপতি  সাধারণ সম্পাদক পদ বাগিয়ে নিতে অগনতান্ত্রিক পন্থা অবলম্বন করে বিগত ২০০৮ সালের জাতীয় নির্বাচনে বিএনপির বিদ্রোহী প্রার্থীর পক্ষে ২০১৮ সালের জাতীয় নির্বাচনে আমার (ধানের শীষ প্রতিকের ) বিরুদ্ধে  অবস্থা করা এবং বিভিন্ন সময়ে আওয়ামীলীগের সাথে আতাত করে নেতা কর্মিদের হেনস্তা করা, নিজের দলীয় কর্মি হত‍্যার অভিযোগে বহিস্কৃত বিতর্কিতদের সামনে আনার চেষ্টা করছেন।

দলীয় পদবীর বলে অধীনস্ত উপজেলা পৌর কমিটিতে পদ পাইয়ে দেবার শর্তে উৎকোচ গ্রহন, কর্মিদের সাথে অশোভন আচরন, গঠনত্ন্র বিরোধী সিদ্বান্ত মানতে বাধ‍্য করা সহ বিভিন্ন ভাবে সাংগঠনিক কাজকে প্রভাবিত করার চেষ্টা করে যাচ্ছেন। এতে দীর্ঘদিন যাবত ক্ষমতার বাইরে থাকা আওয়ামী সরকারের নির্যাতনের স্বীকার হওয়া সত্বেও সংগঠিত নেতা কর্মির মাঝে বিভাজন ও বিশৃঙ্খলা তৈরি করছে যাহা সংগঠন পরিপন্থী।

তাদের এহেন কর্মকান্ডে দল বরিশাল  জেলা কমিটি  আজ প্রশ্নের সন্মুখীন, দূসময়ে দলীয় কর্মিদের ঐক‍্যবদ্ব‍্য না করে ব‍্যর্থতার দায় মুক্তির জন্য প্রতিবাদ জানিয়ে বরিশাল জেলা দক্ষিন বিএনপির সদস্য পদ থেকে সরে দাড়ানোর সিদ্বান্ত নিয়েছি। 

এ বিষয়ে বানড়ীপারা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রিয়াজ মৃধা বলেন দলের দূর্দিনে জেলা কমিটির আহবায়ক ও সদস‍্য সচিবের অসাংগঠনিক তৎপরতার প্রতিবাদ করে আশাপুরুপ ফল না পেয়ে পদত‍্যাগ করার সিদ্বান্তের কথা কেন্দ্রীয় কমিটির কাছে পাঠানো হয়েছে। উজিরপুর বানড়ীপারা আসনে জাতীয়তাবাদী দলের অসহায় নেতা কর্মির ভরসার স্থান এস সরফুদ্দিন সান্টুর প্রতি আস্থা রেখে আগমীতে দলকে সংগঠিত করার চেষ্টা করছি।

উজিরপুর উপজেলা যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক সোহেল হাওলাদার বলেন বিগত বছরগুলোতে  শতশত নেতাকর্মি মামলার বেড়াজালে আটকালে আইনজীবী হিসেবে অধিকাংশ মামলাই জেলা কমিটির আহবায়ক এ‍্যাড মজিবুর রহমান নান্টু পরিচালনা করে এরজন‍্য তাকে নির্ধারিত ফিস দিতে হয়  কিন্তু  তিনি (নান্টু) উজিরপুর পৌর বিএনপির সভায় প্রকাশ‍্যে বলেন তিনি দলীয় কর্মির কাছ থেকে কোন পারিশ্রমিক নেন না এটা ডাহা মিথ্যা বলে ফায়দা লোটার চেষ্টা করছেন।

অপরদিকে বরিশাল দক্ষিন জেলা বিএনপির আহবায়ক কমিটি থেকে পদ ছাড়ার প্রস্তুতি চলছে উজিরপুর  উপজেলায়। উজিরপুর উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এ‍্যাড আসুদুজ্জাম বাদশা জানান জেলা কমিটির তিক্ততা চরমে পৌছেছে তাই দলের ভাবমূর্তি উদ্বারে পদত‍্যাগে পিছপা হব না, সাধারণ সম্পাদক  হুমায়ুন খান বলেন জেলা কমিটির আচরনে আমরা ক্ষুব্ধ এমন ক্রান্তিলগ্নে  পদ পদবি হারানোর ভয়ে জেলা কমিটির বিরুদ্ধে মুখ খুলতে সাহস পাইনি দুঃসময়ের অভিবাবক সান্টু ভাইয়ের প্রতি আস্থা রেখে আমরা বিতর্কিত কমিটি থেকে পদত‍্যাগ করার বিষয়টি লিখিত ভাবে দিয়ে  সংবাপত্রের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। 

এ বিষয়ে বরিশাল দক্ষিন জেলা বিএনপির আহবায়ক মজিবুর রহমান নান্টু অভিযোগ ভিত্তিহীন দাবী করে বলেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনা অনুযায়ী দলীয় কর্মকান্ডো পরিচালিত হয়। বানড়ীপারা বিএনপির নেতাদের পদত‍্যাগের কোন কাগজ আমরা পাইনি।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD