শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৭:১৩ অপরাহ্ন
শিরোনাম :
সুন্দরগঞ্জে দৈনিক করতোয়ার ৪৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত   রাজাপুরে জাতীয় শোক দিবস উপলক্ষে অসহায় ও দুঃস্থ মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ হবিগঞ্জে মজুরি বৃদ্ধির দাবিতে ফুঁসে উঠেছে চা-শ্রমিকরা থেকে অনির্দিষ্ট কালের কর্মবিরতি। কটিয়াদীতে নববধূর ঝুলন্ত লাশ উদ্ধার ঝালকাঠিতে বঙ্গবন্ধু কাপ ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে মাধবপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যা কুয়াকাটায় বাস ড্রাইভারকে ১০ হাজার টাকা জরিমান। নিপা অপহরণ ও হত্যার চেষ্টা মামলার আসামিদের শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সুন্দরগঞ্জে ছাদ বাগান  উদ্বোধনে জেলা প্রশাসক.. সুন্দরগঞ্জে লোডশেডিং ১৩ ঘন্টা

বয়ে যাচ্ছে মূদু  তাপপ্রবাহ, বিপর্যস্ত  কুড়িগ্রামের জনজীবন

ইউনুছ
  • প্রকাশ রবিবার, ১৭ জুলাই, ২০২২
  • ৩৩ বার-পাঠিত

কুড়িগ্রাম প্রতিনিধি>টানা তিনদিন ধরে উত্তরের সীমান্তঘেঁষা জেলা কুড়িগ্রামে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। বৃহস্পতিবার (১৪ জুলাই) সর্বোচ্চ ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, শুক্রবার (১৫ জুলাই) সর্বোচ্চ ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও শনিবার (১৬ জুলাই) সন্ধ্যা ৬টার প্রতিবেদনে সর্বোচ্চ ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এতে করে জেলা জুড়ে  মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছেন রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণের ভারপ্রাপ্ত কর্মকর্তা সবুর হোসেন।তিনি জানান, তাপমাত্রা ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে বলা হয় মৃদু তাপপ্রবাহ।

৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে বলা হয় মাঝারী তাপপ্রবাহ। ৪০-৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বলা হয় তীব্র তাপপ্রবাহ।এদিকে টানা কয়েক দিনের  চলমান তাপপ্রবাহে বিপর্যস্ত হয়েছে পরেছে জেলাবাসীর জনজীবন। গরমে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না মানুষজন।

বিশেষ করে বিপাকে পরেছেন ঘোড়ার গাড়ি চালক, ভ্যানচালক, রিকশা চালক, খেটেখাওয়া, দিনমজুরসহ নিম্ন অায়ের মানুষজন। প্রখর রোদ ও তাপদাহ উপেক্ষা করে ভোগান্তি নিয়ে জীবিকা নির্বাহ করতে দেখা গেছে এসব শ্রমজীবীদের।

অতিরিক্ত তাপদাহের কারনে তৃষ্ণার্ত মানুষজনকে লেবু ও মাল্টার শরবত খাচ্ছেন।  রবিবার (১৭ জুলাই) সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে এমন চিত্র।

 এসময় সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের ঘোড়ার গাড়ি চালক শহিদুল ও সাইদুলকে গাড়িতে করে মালামাল বহন করে ভোগান্তি নিয়ে জেলা শহর থেকে ফিরতে দেখা যায়।

তাদের সাথে কথা হলে তাঁরা জানায়, ‘তাঁরা দুই ভাই। একটি মাত্র ঘোড়ার গাড়ির রোজগারে তাঁদের দশ সদস্যের সংসার চালাতে হয়।

কিন্তু কয়েক দিন থেকে অতিরিক্ত গরমের কারনে তারা ঠিকমতো ভাড়া পরিবহন করতে পারছেন না গরমে তিন ধরে জ্বর ও সর্দিতে ভোগা নাগেশ্বরীর ভিতরবন্দের আবুল হোসেন (৫৫) নিরুপায় হয়ে মাথায় গামছা বেঁধে বেলা গড়িয়ে বাড়ি থেকে বের হলেও বিকেল তিনটা পর্যন্ত কোন ভাড়া মেলেনি তাঁর।

এতে করে শুন্য ভ্যানগাড়ী নিয়ে জেলা শহরে আসছিলেন তিনি। আবুল হোসেন জানান, ‘তিন দিন ধরে জ্বর ও সর্দিতে ভোগার পর ভ্যান গাড়ি নিয়ে বাড়ী থেকে বেরিয়ে পরেছেন তিনি। কিন্তু দুই ঘন্টা অতিবাহিত হওয়ার পরেও ভাড়া মেলেনি।

গরমে প্রচন্ড মাথা ব্যথা করছে তাঁর। অায় করে চাউল কিনে বাড়ি ফিরতে হবে তাঁকে। শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষজন যে যেখানেই পাচ্ছেন শরবত কিংবা ফলের রস কিনে খাচ্ছেন। 

অনেকেই একটু স্বস্তির আশায় হাতপাখা দিয়ে বাতাস পাওয়ার চেষ্টা করছেন।তাতেও স্বস্তি মিলছে না। কিন্তু দীর্ঘমেয়াদী তাপপ্রবাহের কারনে শিশু ও বৃদ্ধদের নিয়ে দুঃশ্চিন্তায় তাঁরা। রৌমারী উপজেলার ১নং দাঁত ভাঙ্গা ইউনিয়নের ছাটকড়াই বাড়ী শাহজাহান আলী, ও কবির, ফজলু, বলেন, ‘কয়েক দিন থেকে অতিরিক্ত গরমে ঘরে বাহিরেও কোথায় স্বস্তি মিলছে না।

অতিরিক্ত গরমে কাজকর্ম করতে পারছি না। তাই হাত পাখার বাতাসে একটু স্বস্তি পাওয়ার চেষ্টা করছি আমরা। কিন্তু এতো ধরে তাপদাহের কারনে শিশু ও বৃদ্ধদের নিয়ে দুঃশ্চিন্তায় আছি আমরা।’দীর্ঘমেয়াদী তাপপ্রবাহ সম্পর্কে জানতে চাইলে এ কর্মকর্তা বলেন, ‘আষাঢ় মাসেও তাপপ্রবাহ থাকে। তবে তা স্বল্প মেয়াদী হয়।

কিন্তু জলবায়ুর পরিবর্তন ও সূর্যের আবর্তনের ফলে এ বছর দীর্ঘমেয়াদী তাপপ্রবাহ চলছে।’আবহাওয়ার পূর্বাভাস সম্পর্কে সবুর হোসেন বলেন, ‘আজ রবিবার থেকে আগামী শনিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বিভিন্ন স্থানে দু-একদিন বৃষ্টিপাত হতে পারে।

এতে করে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। তবে বৃষ্টিপাত না হলে মৃদু তাপপ্রবাহ আরও কয়েকদিন চলমান থাকার আশঙ্কা রয়েছে।’টা

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD