বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৭:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
জামালপুর রেজাল্ট নিয়ে বাড়ি ফেরা হলোনা সমৃদ্ধির কিশোরগঞ্জে টুংটাং শব্দে সরগরম হয়ে উঠেছে কামারপল্লী ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কোনো পরিকল্পনা নেই ফেসবুকে প্রধানমন্ত্রীর কন্যাকে কটুক্তি করা সেই যুবক রনি রিমাণ্ডে সুন্দরগঞ্জে মাদক দ্রব্য রোধকল্পে কর্মশালা পিরোজপুরে ৬ জন সরকারী কর্মকর্তা কর্মচারীদের শুদ্ধাচার পুরস্কারের চেক তুলে দেন জেলা প্রশাসন মোহাম্মদ জাহেদুর রহমান পবিত্র ঈদুল আযহা উপলক্ষে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ভিজিএফের চাল বিতরণ মতলব উত্তরে মহিলা যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেক কাটা র‍্যালি ও আলোচনা সভা রেওলয়েতে আউটসোর্সিংয়ে জনবল নিয়োগের প্রতিবাদে ঈশ্বরদীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন পাবনার ঈশ্বরদীতে ‘পাগলা রাজা’ বিক্রি নিয়ে দুশ্চিন্তায় রেজাউল

“ববিতে ছাত্রীদের জন্য উদ্বোধন হল মেন্সট্রুয়াল হাইজিন বান্ধব ওয়াশরুম”

আকরাম খান ইমন
  • প্রকাশ সোমবার, ৬ জুন, ২০২২
  • ৪৭ বার-পাঠিত

ববি প্রতিনিধি>

বরিশাল বিশ্ববিদ্যালয়ে(ববিতে) মেন্সট্রুয়াল হাইজিন বান্ধব ওয়াশরুম উদ্বোধন করা হয়েছে৷

 আজ ৬ ই জুন,সোমবার বিকাল ৩.৩০মিনিটে স্টেপস এহেড  এর উদ্যোগে, এসিআই  এর সহযোগিতায় এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে মেয়েদের জন্য মেন্সট্রুয়াল হাইজিন বান্ধব ওয়াশরুম উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করা হয়৷ বিশ্ববিদ্যালয়ের মেয়েদের কমনরুম সংলগ্ন ওয়াশরুমে এসিআই কতৃক প্রদত্ত ভেন্ডিং মেশিন বসানো হয়েছে৷ নারী স্বাস্থ্য নিয়ে সমাজে প্রচলিত নানা ভুল ধারণা ভেঙে দেওয়ার লক্ষ্যে ও ক্যাম্পাসে স্যানিটারি ন্যাপকিন সুবিধা নিয়ে ভেন্ডিং মেশিন বসানো হয়েছে। এখান থেকে যে কোনো শিক্ষার্থী ১০ টাকায় স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবেন৷ মেশিনের পাশেই মেয়েদের চেঞ্জিংয়ের জন্য একটি বিশেষ কক্ষ স্থাপন করা হয়েছে৷ 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ম ভিসি ড.মো. ছাদেকুল আরেফিন ৷ তিনি বলেন,”উদ্যোগটি একটি অসাধারণ ও চমৎকার উদ্যোগ।

এর মধ্য দিয়ে নারীর স্বাস্থ্য সুরক্ষায় বরিশাল বিশ্ববিদ্যালয় মাইলফলক হিসাবে থাকবে৷ তিনি আরও বলেন আমাদের মেয়েরা যেন স্বাস্থ্য সচেতন হয়ে আগামীর বাংলাদেশ গড়ায় এগিয়ে যেতে পারে ৷ পাশাপাশি তাদের সহপাঠীদেরকেও সচেতন করার আহবান রাখেন”৷

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড.মো.বদরুজ্জামান ভূঁইয়া বলেন, “মেয়ে বলে নিজেকে গুটিয়ে রাখা যাবে না। এই গ্লোবাল ওয়ার্ল্ডের  কেউ কাউকে পথ ছেড়ে দিবে না। নিজের মেধা, প্রজ্ঞা, কঠোর পরিশ্রম নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। নিজের নেতৃত্বের মাধ্যমে নিজেকে বিকশিত করতে হবে।

তাহলে সমাজ চিনবে আপনি কে? কি আপনার পরিচয়?  সর্বপরি, আজকের এই চমৎকার উদ্যোগের জন্য তিনি সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এবং স্টেপস এহেডের প্রতিষ্ঠাতা  জনাব দিলআফরোজ খানমকে ধন্যবাদ জানান।

এছাড়াও, অনুষ্ঠানে সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক দিল আফরোজ খানম বলেন, “আজকের এই উদ্যোগ বাস্তবতায়নের পিছনে যেসকল ভলেন্টিয়ার শিক্ষার্থীরা শুরু থেকে কাজ করেছে তাদেরকে ধন্যবাদ জানাই৷

বিশেষ করে এসিআইকে  অসংখ্য  ধন্যবাদ জানাই। স্টেপ এহেড  ইতোপূর্বে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ছাত্রী ওয়াশরুমে ডাস্টপ্যান স্থাপন করেছে  এবং বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হলে মেয়েদের মধ্যে মাসিককালীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে সচেতনতামূলক সেমিনার আয়োজন করেছে ।

এরই ধারাবাহিকতায় আজ মিন্সট্রুয়াল হাইজিন ফ্রেন্ডলি ওয়াশরুম উদ্বোধন করা হয়েছে । ভবিষ্যতে স্টেপস এহেড বিশ্ববিদ্যালয়ে আরও এ ধরনের কার্যক্রম চালিয়ে যাবে”।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD