1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
  3. mdtanjilsarder@gmail.com : Tanjil News : Tanjil Sarder
বঙ্গবন্ধু রেল সেতুর পাইপ নিয়ে বন্দরে পৌঁছেছে ‘এমভি ইয়ং শুন’ বেলিজ পতাকাবাহী জাহাজ - দৈনিক দেশেরকথা
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০২:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
কিশোরগঞ্জে হারিয়ে যাওয়া জামাই পিঠায় জীবিকা বাকপ্রতিবন্ধী নারীকে ধর্ষণ অতঃপর পুড়িয়ে হত্যার অভিযোগ বাড়াবাড়ি করলে সরকার যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে: তথ্যমন্ত্রী দশমিনায় হুইল চেয়ার ও শীতবস্ত্র বিতরন তিন মাসের মধ্যে প্রতিবেদন দিতে না পারলে দুদকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা:সতর্ক হাইকোর্ট শুরু হলো এসএসসি পুনঃনিরীক্ষার আবেদন ইবিতে ‘পরিবেশ সুরক্ষা ও ভোক্তা অধিকার’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত  মেঘনা ধনাগোধা নদীর উপর মতলব-গজারিয়া সেতু নির্মাণ হলে দেশের দক্ষিনাঞ্চলের অর্থনীতীতে শিল্প বিপ্লব ঘটবে :পরিকল্পনা প্রতিমন্ত্রী কিশোরগঞ্জে জেলা পরিষদের নব-নির্বাচিতদের বরণ অনুষ্ঠিত ত্রিশালে ধান কাটা-মাড়াইয়ে ব্যস্ত কৃষক ও শ্রমিকরা

বঙ্গবন্ধু রেল সেতুর পাইপ নিয়ে বন্দরে পৌঁছেছে ‘এমভি ইয়ং শুন’ বেলিজ পতাকাবাহী জাহাজ

মোহাম্মদ আলী স্বপন
  • প্রকাশ বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২

 27 বার পঠিত

 

যমুনা নদীতে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ষ্টীলের পাইপ (কাঠামোর মালপত্র) নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে বেলিজ পতাকাবাহী ‘এমভি ইয়ং শুন’ জাহাজ।

বুধবার (১৬ নভেম্বর) বিকেল সাড়ে ৫টায় বন্দরের ৭ নম্বর জেটিতে তিন হাজার ৫০৩ দশমিক ৪৫৫ মেট্রিক টন মেশিনারী পণ্য নিয়ে জাহাজটি নোঙ্গর করে। এটি বঙ্গবন্ধু রেল সেতুর ষ্টীল পাইপের ১২তম চালান। বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ এই তথ্য জানায়।

বিদেশী জাহাজ ইয়ং শুনের স্থানীয় শিপিং এজেন্ট ‘হক এন্ড সন্স লিমিটেডের খুলনার ব্যবস্থাপক মো. শওকত আলী বলেন, বুধবার সাড়ে ৫টায় জাহাজটি ভেড়ার পর, এদিন রাত থেকেই মেশিনারী পণ্য খালাশ শুরু হবে। বৃহস্পতিবার (১৭ নভেম্বর)   সকাল থেকে সেগুলো নদীপথে সিরাজগঞ্জের যমুনা নদীতে নির্মাণাধীন বঙ্গবন্ধু রেল সেতুর কাছে পৌঁছাবে।

মেশিনারী পণ্য খালাশকারী শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স বিএন্ডএম রহমানের খুলনার ব্যবস্থাপক নুরুল ইসলাম বলেন, গত ৬ নভেম্বর ভিয়েতনামের ফুমে বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশ্য ছেড়ে আসে ইয়ং শুন জাহাজটি। ২৪ ঘন্টার মধ্যেই জাহাজ থেকে মেশিনারী পণ্য খালাস করা হবে। এর আগে ১১টি জাহাজে আসা বঙ্গবন্ধু রেল সেতুর ৪০ হাজার মেট্রিক টন মেশিনারী পণ্য খালাশ করা হয়েছে বলেও জানান তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমডোর মো. ওয়াদুদ তরফদার বলেন, দেশের চলমান মেগা প্রকল্পগুলোর মধ্যে অন্যতম বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু। যেটির বাস্তবায়ন এখন দৃশ্যমান। রেল সেতুর মেশিনারী পণ্যের চালান মোংলা বন্দর দিয়ে আমদানী হওয়ায় এ বন্দরের ব্যাপক সক্ষমতার প্রমাণ দেয়।

উল্লেখ্য, সিরাজগঞ্জে যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেলওয়ে সেতু হচ্ছে দেশের সর্ববৃহৎ রেল সেতু। মোট ৫০টি পিলারের ওপর গড়ে উঠবে চার দশমিক আট কিলোমিটার ডুয়াল গেজ ডাবল ট্র্যাকের এ সেতু।  

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park