বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:০৮ অপরাহ্ন

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ শনিবার, ১৬ জুলাই, ২০২২
  • ৫১ বার-পাঠিত

বঙ্গবন্ধুকন্যা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ। ২০০৭ সালের ১৬ জুলাই বিভিন্ন মিথ্যা, হয়রানি ও ষড়যন্ত্রমূলক মামলায় তাকে গ্রেফতার করা হয়েছিল।
সেদিন ভোরে শেখ হাসিনার বাসভবন সুধা সদন ঘেরাও করে আইনশৃঙ্খলা বাহিনী। তখন শেখ হাসিনা ফজরের নামাজ আদায় করছিলেন। সকাল সাড়ে ৭টায় সুধা সদন থেকে তাকে হয়রানিমূলক মামলায় গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তারা শেখ হাসিনাকে ঢাকার সিএমএম আদালতে হাজির করেন। তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের নীলনকশায় আদালতের কার্যক্রম শুরুর নির্ধারিত সময়ের প্রায় দুই ঘণ্টা আগে আওয়ামী লীগ সভাপতির জামিন আবেদন আইন বহির্ভূতভাবে নামঞ্জুর করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট।তখন শেখ হাসিনা আদালত গেটে দাঁড়িয়ে প্রায় ৩৬ মিনিটের অগ্নিঝরা বক্তব্যের মাধ্যমে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের হীন-রাজনৈতিক ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ করেন।

গ্রেফতারের আগ মুহূর্তে শেখ হাসিনা দেশবাসীর উদ্দেশ্যে একটি চিঠির মাধ্যমে জনগণ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের গণতন্ত্র রক্ষায় মনোবল না হারিয়ে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবার আহ্বান জানান। সেই আহ্বানে সাড়া দেন দেশবাসী। তখন আওয়ামী লীগসহ সহযোগী সংগঠন ও গণতন্ত্রপ্রত্যাশী জনগণের ক্রমাগত আন্দোলন এবং দেশবাসীর অনড় দাবিতে ২০০৮ সালের ১১ জুন শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয় তৎকালীন সরকার।

এদিকে, শেখ হাসিনার কারাবন্দি দিবসটি উপলক্ষে পৃথক পৃথক কর্মসূচি গ্রহণ করেছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো।

অন্যদিকে, দিবসটি উপলক্ষে শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দেশবাসীকে দোয়া-প্রার্থনা করার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি মুক্তিযুদ্ধের চেতনা ও গণতান্ত্রিক মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে সহযোগিতার অনুরোধও জানান।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD