সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৮:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
ঝালকাঠিতে বিয়ের প্রলোভনে কলেজ ছাত্রীকে ধর্ষন,প্রমান লোপাটে কুপিয়ে জখম সিরাজগঞ্জের জনপ্রিয় দৈনিক ‘যুগের কথা’ পত্রিকার ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন গোপালপুর ও মৈনট ঘাটে দ্রুত ফেরি   চালুর  দাবি এলাকাবাসীর  পাবনার ঈশ্বরদী পদ্মার চরে কলা চাষে সাফল্য: হাসি ফুটিয়েছে চাষীদের মুখে   রাজাপুরে গাঁজা সহ দুই মাদক কারবারি আটক টুং টাং শব্দে মুখরিত কামার পল্লী  গোয়াইনঘাটে বন্যা দূর্গত এলাকায় বিনামূল্যে ঔষধ বিতরণ লক্ষ্মীপুরে নতুন কমিটি পেয়ে ছাত্রদলের আনন্দ মিছিল শিক্ষক নির্যাতন ও হত্যার প্রতিবাদে জামালপুর উদীচীর প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে বজ্রপাতে কৃষক নিহত 

নানা আয়োজনে বাকৃবিতে পরিবেশ দিবস পালিত

জাহিদ হাসান
  • প্রকাশ রবিবার, ৫ জুন, ২০২২
  • ৭০ বার-পাঠিত

বাকৃবি প্রতিনিধি>একটাই পৃথিবী’ প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনে রবিবার (৫ জুন) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।

পরিবেশ বিজ্ঞান বিভাগের উদ্যোগে সকাল ১১ টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে দিবসটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ড. মো. রফিকুল ইসলাম।

এরপর বিশ্ববিদ্যালয়ের আশরাফুল হক হলের সামনে বৃক্ষরোপণ ও ছাত্রশিক্ষক কেন্দ্রের সম্মেলন কক্ষে পরিবেশ বিষয়ক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনাসভায় পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. আজহারুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আজিজুল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান মোহাম্মদ সাইফুল ইসলাম, অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন, অগ্রণী ব্যাংক ময়মনসিংহ শাখার বিশেষ প্রোগাম অফিসার (এসপিও) কৃষিবিদ মো. খোরশেদ আলম সাগর। অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল বাতেন।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন বলেন, ‘পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য বিশ্ববিদ্যালয়ে আরো অধিক পরিমাণ ডাস্টবিন স্থাপন করা হবে। বিশ্ববিদ্যালয়ের হলগুলো এবং অনুষদ পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য প্রতিযোগিতার আয়োজন করা হবে।

এমনকি আগামী বছর থেকে সবচেয়ে পরিষ্কার হলের প্রভোস্টকে পুরষ্কার প্রদান করা হবে। কেবল পরিবেশ দিবসের দিনে নয়, প্রতিদিনই যেন আমরা পরিবেশ সুন্দর রাখতে কাজ করতে পারি সেদিকে আমাদের মনোযোগ দিতে হবে।’

অধ্যাপক ড. খান মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ‘আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে পরিবেশ নিয়ে চিন্তা করতে হবে। পরিবেশের যেখানে সমস্যা আছে সেখানে সমস্যার সমাধান করতে হবে। সরকার, বেসরকারি প্রতিষ্ঠান ও অন্য সংশ্লিষ্ট সবাই যদি পরিবেশের ক্ষেত্রে সর্বোচ্চ গুরুত্ব এখন থেকে না দিই, তাহলে ভবিষ্যতে সবাই বিপর্যয়ের মধ্যে পড়ব। সবকিছুর আগে পরিবেশকে অগ্রাধিকার দিয়ে কাজ করতে হবে।’

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. আজিজুল হক বলেন, ‘পৃথিবীকে বাঁচাতে না পারলে দূষণের কারণে একদিন শেষ হয়ে যাবে। পৃথিবী একদিন ধ্বংস হবে কিন্তু সেটি যেন মানুষের হাত দ্বারা ধ্বংস না হয়। পরিবেশ দূষণ ছাড়াও আরও অনেক ধরনের দূষণ আছে সেগুলোর কারণ জেনে তার প্রতিকার করতে হবে। পরিবেশ সম্পর্কে আমাদের সচেতন হতে হবে। সকলে মিলে দেশ ও বিশ্বের পরিবেশ সুন্দর করার চেষ্টা করতে হবে।’

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD