1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
  3. mdtanjilsarder@gmail.com : Tanjil News : Tanjil Sarder
নানা আয়োজনে জবিতে বুদ্ধিজীবী দিবস পালিত - দৈনিক দেশেরকথা
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
বিজ্ঞান শিক্ষায় পিছিয়ে বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশ গড়তে বিজ্ঞান শিক্ষার দৈন্যতা বড় একটি চ্যালেঞ্জ বগুড়ায় উপনির্বাচন নিয়ে জেলা আওয়ামী লীগের ধন্যবাদ জ্ঞাপন কিশোরগঞ্জে ভিজিডি কার্ডের সঞ্চয়ের টাকা ফেরত পাচ্ছেন সুবিধাভোগীরা কোনো কারনে পাঠ্যবই পৌঁছতে দেরি হলে ওয়েবসাইট থেকে পড়াতে শিক্ষকদের পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী পুরান ঢাকার ঐতিহ্যবাহী কলেজে অফিসার্স কাউন্সিল নির্বাচন ২০২৩ সেপ্টেম্বরে ভারত সফরে যাবেন জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরামপুরে সড়ক দুর্ঘটনায় নিহত-২ উপ-নির্বাচন ঠাকুরগাঁওয়ে ভোটকেন্দ্রে নেই ভোটারের দেখা চাটখিলে রেড ক্রিসেন্টের উদ্যেগে শীতবস্ত্র বিতরণ ইবিতে অনুষ্ঠিত হয়েছে পিএইচডি সেমিনার

নানা আয়োজনে জবিতে বুদ্ধিজীবী দিবস পালিত

রিদুয়ান ইসলাম
  • প্রকাশ বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২

 49 বার পঠিত

জবি প্রতিনিধি>বিভিন্ন আয়োজনের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, চলচ্চিত্র প্রদর্শনী, আলোকচিত্র ডকুমেন্টেশন, স্থাপনা শিল্প প্রদর্শনী, ‘পথনাটক’ প্রদর্শনের মাধ্যমে দিবসটি পালন করা হয়েছে।

বুধবার (১৪ ডিসেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী নানান আয়োজনে পালিত হয় দিবসটি। এদিন সকালে সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হয়। এরপর বধ্যভূমিতে পুষ্পস্তবক শ্রদ্ধা নিবেদন করা হয়।

একই সাথে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি, সহায়ক কর্মচারী সমিতির পক্ষ হতে একে একে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে বেলা সাড়ে এগারোটা থেকে দুপুর পর্যন্ত বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এর আগে নাট্যকলা বিভাগের মুক্তিযুদ্ধের ভাস্কর্যের সন্নিকটে ‘পথনাটক’ প্রদর্শিত হয়। এরই  সাথে সাথে আলোকচিত্র ডকুমেন্টেশন ও স্থাপনা শিল্প প্রদর্শনীর উদ্বোধন করা হয়। ২০ ডিসেম্বর পর্যন্ত এক  সপ্তাহব্যাপী চলবে এই প্রদর্শনী।

উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ-এর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান।

আলোচনা সভায় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, “এই বুদ্ধিজীবীদের হত্যার মাধ্যমে দেশকে মেধাশূন্য করার প্রচেষ্টার ফলে দেশের বিশাল ক্ষতি করে দিয়েছে পাকিস্থানী হানাদার বাহিনীরা। তাই শিক্ষকদের উচিত পাঠদানের সময় শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনাকে ছড়িয়ে দেওয়া ও শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করা।”

এসময় আরও উপস্থিত ছিলেন শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক ডা. আলীম চৌধুরীর কন্যা ও বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নূজহাত চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক. এস. এম. মাসুম বিল্লাহ, লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মনিরুজ্জামান খন্দকার, ছাত্র-কল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোঃ আইনুল ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, কর্মকর্তা সমিতির সভাপতি মোঃ জহুরুল আলম, সাধারণ সম্পাদক মোঃ আব্দুল কাদের, কর্মচারী সমিতির সভাপতি প্রমুখ।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park