শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৬:৩৪ অপরাহ্ন
শিরোনাম :

জামালপুরে কোরবানির চামড়া বিক্রি করতে না পেয়ে  বিক্রেতারা বিপাকে

শাহ্ আলী বাচ্চু
  • প্রকাশ সোমবার, ১১ জুলাই, ২০২২
  • ৫০ বার-পাঠিত

জামালপুর প্রতিনিধি>জামালপুর জেলায় সর্বত্র চামড়া সিন্ডিকেটের গভীর ষড়যন্ত্রে দিনভর কোরবানির চামড়া বিক্রি করতে হয় কম দামে। শুধু এ বছরই নয়, এ সিন্ডিকেট প্রতিবছরই এ কারসাজি চালিয়ে গেলেও তদারকি করার মত কেউ নেই।

কোরবানির জবাইকৃত পশুর চামড়া ধর্মীয় রীতি অনুযায়ী নিজেদের মাঝে ব্যবহারের অনুমতি থাকলেও বিক্রিত চামড়া টাকা এলাকার মানুষ সাধারণত মাদ্রাসা এতিমখানা ও হতদরিদ্র সুবিধাবঞ্চি অসহায় দুস্থ মানুষের মাঝে বিতরণ করে থাকে ।

ফলে উচ্চ মুল্যে না হলেও অন্তত সঠিক দামে কোরবানি  চামড়া  বিক্রি করতে চান কোরবানি দাতারা কিন্তু  জামালপুরে চামড়া ক্রয় করার মতো উপযুক্ত চামড়া ব্যবসায়ীদেরআড়ৎ নেই।

জামালপুর জেলার ৭ টি উপজেলা  জুড়ে  কুরবানি দাতারা বিক্রি করতে গিয়ে পরেন বিপাকে।  সস্তা দেখে  অনেকেই চামড়া বিনামূল্যে দিয়ে দিচ্ছে।

নান্দিনা বাজারের চামড়া   ব‍্যবসায়ী হরিপদ ও রফিক  বলে  গত বছর চামড়া ক্রয় করে কোন লাভ হয়নি  ফলে চামড়া নিয়ে বিপাকে পড়ছে হয়েছে ।

রাঙ্গামাটিয়া গ্রামের রনি বলেন আমাদের এক লাখ বিশ হাজার টাকা গরুর চামড়া ৪০০ টাকা বিক্রি করেছি। শ্রীরামপুর গ্রামের বিশিষ্ট শিল্পপতি লায়ন হাবিবুর রহমান বললেন চামড়ার  দাম কম বলায় তাই একজন বলায়  বিনামূল্যে চামড়া দিয়ে দিয়েছি।

মেলান্দহের লাংলা গ্রামের নুরল হক   বলেন  বিভিন্ন গ্রামে ২০০ থেকে ৩০০ টাকা  দরে  ফজু মিয়া নামে এক ব্যক্তি চামড়া ক্রয় করছে।

সদর উপজেলার হরিপুরগ্রামের শামছুল হক বলেন ১ লাখ ২০হাজার টাকা মূল‍্যের গরুর চামড়া  ৪৫০ টাকায় বিক্রি করা হয়েছে।
চামড়া ব্যবসায়ী  বাবু লাল দাস বলে চামড়া কিনে কোন লাভ নেই আমরা কিনে পাইকারী ব্যবসায়ীদের নিকট ২০০/ ৩০০ টাকা ধরে বিক্রি করে দিয়েছি। কেহ চামড়া কেনেনা। 

সে আরো বলে তিন বছর ধরে চামড়ার দাম কম।অনেকেই  চামড়া বিক্রি করতে না পেয়ে এলাকার  মাদ্রাসায় দিয়ে দেওয়া হয়েছে।
এতে করে একদিকে বিক্রেতারা পান না চামড়ার সঠিকমূল্য।  অন্যদিকে বঞ্চিত হন দরিদ্র শ্রেণির লোকজন।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD