শনিবার, ২৮ মে ২০২২, ০৩:২৪ পূর্বাহ্ন

জবির বাসে বাড়ি ফেরার ইদ আনন্দ

রিদুয়ান ইসলাম
  • প্রকাশ শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২
  • ৬৩ বার-পাঠিত

বিশ্ববিদ্যালয় এমন একটা শিক্ষা প্রতিষ্ঠান যেখানে দেশের গ্রাম, শহর, মফস্বল এলাকা থেকে শুরু করে প্রান্তিক অঞ্চলের শিক্ষার্থী পড়াশোনা করে। উচ্চ শিক্ষা অর্জনের জন্য ছুটে আসে ইট কাঠ পাথরের ঢাকা শহরে।

গ্রাম থেকে শহরে এসে পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে প্রথমে অনেক সমস্যার সম্মুখীন হয়। কিন্তু একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে প্রতি শিক্ষার্থীর মনে থাকে অনাবিল আনন্দ। নতুন পরিবেশ, নতুন বন্ধুবান্ধবদের সঙ্গে পরিচিতি বিশ্ববিদ্যালয় জীবনের খুশির বার্তা নিয়ে আসে।

মনের মাঝে সব সময় প্রশান্তির বাতাস বয়ে চলে। কিন্তু মন বিষন্ন থাকে পরিবারের কথা মনে পড়লে। প্রতি মানুষের কাছে তার পরিবার স্বর্গ সমতুল্য। কারো জীবনে এটাই হয়তো প্রথম যে শহুরে পরিবেশে আসছে।

কিন্তু মন উৎফুল্ল আর আবেগপ্রবণ হয়ে যায় ইদের ছুটিতে। দীর্ঘদিন পর স্বপ্ন যাবে বাড়ি। এই ছুটিতে মনে কত ভাবনা, পরিকল্পনা বাড়িতে গিয়ে ইদ করতে পারব। এমন ইদের আনন্দ প্রতি শিক্ষার্থীদের মনে আসে বছরে ইদের সময়।

কিন্তু অবিস্মরণীয় হয়ে থাকবে গত বছরের ইদ আনন্দ। এটি ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে ইদের আগে আরো একবার ইদের আনন্দ ফিরে পাওয়া।

পুরান ঢাকার সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়। করোনা মহামারির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। পুরো পৃথিবী জুড়ে মহামারী সংক্রমণের হার বেড়ে চলে। ফলে শিক্ষা কার্যক্রম অনলাইনে হয়।

এতে অনেক শিক্ষার্থী বাড়িতে চলে যায় আর কিছু শিক্ষার্থী ঢাকায় অবস্থান করে। প্রতি বছরের আসে ইদ। অন্যান্য বছর দেশের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক ছিল। তবে করোনা মহামারির সংক্রমণ কমাতে লকডাউন চলে।

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, ব্যবসা প্রতিষ্ঠান, পরিবহন, অফিসের কার্যক্রম বন্ধ হয়ে যায়। আর ভোগান্তির শিকার হয় ঢাকায় অবস্থান করা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। কারণ তারা বাড়িতে যাবে পরিবহন চলাচল বন্ধ। তখন বিশ্ববিদ্যালয় প্রশাসন এক অবিস্মরণীয় উদ্যোগ গ্রহণ করে।

ঢাকায় অবস্থান করা শিক্ষার্থীদের বাড়িতে যাওয়ার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাস দেয়। সত্যি এটা ছিল জবির ইতিহাসে ছাত্রছাত্রীদের জন্য ঐতিহাসিক স্মৃতি। এতে শিক্ষার্থীরা নিজ বিশ্ববিদ্যালয়ের বাসে করে বাড়ির উদ্দেশ্যে রওয়ানা দেয়। এই কথা ভাবতে নিজেকে গর্বিত মনে হয়।

কারণ বিশ্ববিদ্যালয় জীবনে এমন দিন আর আসবে না এবং বিশ্ববিদ্যালয়ের বাস সুদূর ঢাকা থেকে নিজের এলাকায় আসছে। আর লাল বাস প্রত্যেক ছাত্রছাত্রীদের জন্য ভালবাসা। স্মরণীয় সেই দিনে বাসে অনেক মজা হয়েছিল। বাসে সবাই একই জেলার, সবার গন্তব্য একই।

সেদিন সবাই এক সুরে গান গায়, “স্বপ্ন যাবে বাড়ি আমার।”ঢাকায় অবস্থান করা শিক্ষার্থীদের জন্য ইদের আনন্দ মলিন হয়ে যেত। সেখানে জবির এমন উদ্যোগ ছিল সত্যি প্রশংসার দাবিদার।

সেদিন জবির প্রধান ফটক থেকে এক একটা বাস নতুন স্বপ্ন নিয়ে বাড়ি যাচ্ছে৷ তাই অবিস্মরণীয় স্মৃতি হয়ে থাকবে জবি শিক্ষার্থীদের কাছে গত বছরের ইদ আনন্দ।মোঃ আবদুল্লাহ আলমামুনশিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগজগন্নাথ বিশ্ববিদ্যালয়

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD