বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৯:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
জামালপুর রেজাল্ট নিয়ে বাড়ি ফেরা হলোনা সমৃদ্ধির কিশোরগঞ্জে টুংটাং শব্দে সরগরম হয়ে উঠেছে কামারপল্লী ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কোনো পরিকল্পনা নেই ফেসবুকে প্রধানমন্ত্রীর কন্যাকে কটুক্তি করা সেই যুবক রনি রিমাণ্ডে সুন্দরগঞ্জে মাদক দ্রব্য রোধকল্পে কর্মশালা পিরোজপুরে ৬ জন সরকারী কর্মকর্তা কর্মচারীদের শুদ্ধাচার পুরস্কারের চেক তুলে দেন জেলা প্রশাসন মোহাম্মদ জাহেদুর রহমান পবিত্র ঈদুল আযহা উপলক্ষে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ভিজিএফের চাল বিতরণ মতলব উত্তরে মহিলা যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেক কাটা র‍্যালি ও আলোচনা সভা রেওলয়েতে আউটসোর্সিংয়ে জনবল নিয়োগের প্রতিবাদে ঈশ্বরদীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন পাবনার ঈশ্বরদীতে ‘পাগলা রাজা’ বিক্রি নিয়ে দুশ্চিন্তায় রেজাউল

গবেষণায় করতে হবে মানুষের কল্যাণের জন্য’ ড. বিজন কুমার শীল

পলাশ চন্দ্র রায়
  • প্রকাশ শনিবার, ১৮ জুন, ২০২২
  • ৩১ বার-পাঠিত

গবি প্রতিনিধি>

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) শিক্ষকদের জন্য ‘গবেষণা প্রস্তাবের জন্য সারসংক্ষেপ লিখন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।শনিবার (১৮ জুন) বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি’র সভাকক্ষে এ আয়োজন সম্পন্ন হয়। 

কর্মশালায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো: আবুল হোসেন। বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার কৃষিবিদ এস. তাসাদ্দেক আহমেদ।

সেন্টার ফর মাল্টিডিসিপ্লিনারী রিসার্চ বিভাগ কর্তৃক আয়োজিত এ কর্মশালায় প্রধান আলোচক ছিলেন মাইক্রাবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বিজন কুমার শীল। তিনি গবেষণা প্রস্তারেব জন্য সারসংক্ষেপ কিভাবে লিখতে হয়, সে বিষয়ে শিক্ষকদের দিক নির্দেশনা দেন। 

তিনি তাঁর উপস্থাপনায় একটি ভালো সারসংক্ষেপ লিখনে ২৬টি উপাদানের কথা বর্ণনা করেন। তিনি আরও বলেন, ‘শিক্ষকদের শুধু গবেষণার জন্য গবেষণা নয়, মানুষের জন্য গবেষণা করতে হবে।

গবেষণালব্ধ জ্ঞান যাতে মানুষের কাজে লাগে সে বিষয়টি বিবেচনা করতে হবে।’
অন্য বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ে অবশ্যই নতুন জ্ঞান তৈরি করতে হবে। আর নতুন জ্ঞান তৈরিতে গবেষণার কোন বিকল্প নেই।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং এর ক্ষেত্রেও গবেষণা একটি গুরুপ্তপূর্ণ অধ্যায়। তাই বিশ্ববিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিতে শিক্ষকদের গবেষণায় মনোযোগী হওয়ার আহবান জানান তারা। 

সেন্টার ফর মাল্টিডিসিপ্লিনারী রিসার্চ বিভাগের পরিচালক মোঃ তারিকুল ইসলামের সঞ্চালনায় কর্মশালায় সূচনা বক্তব্য রাখেন আইকিউএসি’র পরিচালক, গবির সাবেক উপাচার্য অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু। এতে বিভিন্ন বিভাগের ৭০জন শিক্ষক অংশ নেন।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD