1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
খাগড়াছড়ি য়ংড বৌদ্ধ বিহারে নানা আনুষ্ঠানিকতায় পালিত হয়েছে কঠিন চীবর দান উৎসব। - দৈনিক দেশেরকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন বাদুরতলা স্পোর্টিং ক্লাবের শুভ উদ্বোধন ঝালকাঠির বাসন্ডা ব্রীজটি বার্ধক্যের ভারে যেন মরন ফাঁদ

খাগড়াছড়ি য়ংড বৌদ্ধ বিহারে নানা আনুষ্ঠানিকতায় পালিত হয়েছে কঠিন চীবর দান উৎসব।

ছোটন বিশ্বাস
  • প্রকাশ শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩

 148 বার পঠিত

খাগড়াছড়ির য়ংড বৌদ্ধ বিহারে নানা আনুষ্ঠানিকতায় পালিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের কঠিন চীবর দান উৎসব। শুক্রবার (০৩ নভেম্বর) দিনব্যাপী পঞ্চশীল গ্রহণ, বুদ্ধপূজা উৎসর্গ ও ধর্মীয় সংগীত পরিবেশনের মাধ্যমে এ দানোৎসব পালন করা হয়।

দিনশেষে পূণ্যার্থীরা প্রদীপ পূজার মাধ্যমে শেষ

করেন এ দানের আনুষ্ঠানিকতা। খাগড়াছড়ির য়ংড বৌদ্ধ  বিহারে কঠিন চীবর দানের প্রথম পর্বে বুদ্ধপূজায় অংশ নেন শিশুসহ নানা বয়সের পূণ্যার্থীরা। 

রামগড় সোনাই আগা পুষ্প বৌদ্ধ বিহারের পরম পূজনীয় ভিক্ষু ভদন্ত জ্যোতিকা মহাস্থবির নেতৃত্বে পঞ্চশীল গ্রহণ এবং স্বধর্ম দেশনা শ্রবন করেন বৌদ্ধ পণ্যার্থীরা।

উল্লেখ্য ; চীবর দান অনুষ্ঠানে মূল আনুষ্ঠানিকতায় বৌদ্ধ ভিক্ষুদের জন্য নিজের বোনা কঠিন চীবর দান করেন পূণ্যার্থীরা।

তুলা থেকে সুতা সংগ্রহ করে চরকায় কেটে

২৪ ঘন্টার মধ্যে চীবর বা বিশেষ পরিধেয় পোশাক বুনে পূণ্য লাভের আশায় তা ভিক্ষুদের দান করাই হলো

কঠিন চীবর দান। বৌদ্ধ ধর্ম শাস্ত্র মতে, চীবর দানের ফলে পৃথিবীর সকল দানের চেয়ে ১৬টিরও গুণের বেশি পূণ্য লাভ করা যায়। তাই কঠিন চীবর দানকে দানোত্তম বা দানশ্রেষ্ঠ বলা হয়। 

শেষে বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় প্রদীপ পূজা ও ধর্মীয় মন্ত্র উচ্চারণের মাধ্যমে শেষ হয় দানোত্তর কঠিন চীবর দান অনুষ্ঠান।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park