বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:৪৫ অপরাহ্ন

কেন পড়ব গণ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে ?

পলাশ চন্দ্র রায়
  • প্রকাশ শনিবার, ৯ জুলাই, ২০২২
  • ৮০ বার-পাঠিত

গবি প্রতিনিধি>একটি দেশের স্বাস্থ্য সেবা সম্পূর্ণ করার জন্য ডাক্তার, নার্সদের সঙ্গে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে গ্রাজুয়েট ফার্মাসিস্টদের। যেখানে ফার্মেসি বলতে আমরা বুঝি ওষুধের দোকানদার কিংবা ওষুধ শিল্পকারখানায় কাজ করা শ্রমিক। বর্তমান স্বাস্থ্য খাতের গুরুত্বপূর্ণ এই পেশার প্রতি আমাদের এই অবহেলাই কাল হয়ে দাঁড়িয়েছে।

কোনো ভবিষ্যত চিন্তা না করেই অ্যান্টিবায়োটিক এর মতো ওষুধগুলো আমরা প্রেসক্রিপশন ছাড়াই সেবন করছি, মানছি না কোনো স্বাস্থ্য উপদেশ। যার ফলে অ্যান্টিবায়োটিক রেসিস্টেন্স ব্যাকটেরিয়াগুলো দিন দিন সক্রিয় হয়ে উঠছে।

বাংলাদেশের গ্র্যাজুয়েট ফার্মাসিস্টরা এখন পর্যন্ত কেবল বিভিন্ন কোম্পানিতে ওষুধ উৎপাদন ও পরিকল্পনায় তাদের মেধার স্বাক্ষর রাখতে পেরেছেন। কিন্তু বিশ্বের অন্যান্য দেশের মতো ফার্মাসিস্টদের সরাসরি এদেশের স্বাস্থ্য সেবায় যুক্ত করা এখন সময়ের ব্যাপার।

২৫ সেপ্টেম্বর ‘ফার্মাসিস্ট দিবস’ পালিত হয়ে আসছে ২০১০ সাল থেকে। বর্তমানে দেশে ৪০টির বেশি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি বিভাগ চালু আছে। তার মধ্যে গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ফার্মেসি বিভাগ অন্যতম।

গবির ফার্মেসি বিভাগে পড়ে ভবিষ্যৎ কি?
এখানকার পাসকৃত ফার্মাসিস্টরা দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছে।১. দেশীয় ও আন্তর্জাতিক বাজারে ওষুধের চাহিদা পূরণের জন্য ওষুধের উৎপাদন, মান উন্নয়ন, ফর্মুলেশন, নিয়ন্ত্রণ, নিশ্চিতকরণ, বিভিন্ন ক্ষেত্রে গ্রাজুয়েট ফার্মাসিস্টরা কাজ করছে।

২. ফার্মেসিগুলোতে পণ্য ব্যবস্থাপনা, পণ্যের মানোন্নয়ন, মান নিয়ন্ত্রণ, প্রশিক্ষণসহ বিভিন্ন বিভাগে কর্মরত আছে।
৩. দেশে ও বিদেশে সরকারি – বেসরকারি হাসপাতাল এবং ক্লিনিকে ক্লিনিক্যাল ফার্মাসিস্ট হিসেবে নিয়মিতভাবে কাজ করছে।
৪. বাংলাদেশ সরকারের ড্রাগ নিয়ন্ত্রণ সংস্থা, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে ঔষধ প্রশাসন অধিদপ্তরে চাকরি করছে।
বিভাগীয় প্রধান অধ্যাপক ড. নিলয় কুমার দে বলেন,’ গণ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকে ফার্মেসী বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

এখানে রয়েছে অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী, উন্নতমানের ল্যাব এবং যুগোপযোগী আনুষঙ্গিক সুবিধা সহ পাঠদান। গবির ফার্মেসি বিভাগে রয়েছে সুসজ্জিত ও আধুনিক যন্ত্রপাতি সংবলিত বিশাল আকারের ৬টি ল্যাবরেটরি ও ৩টি স্টর রুম। যেখানে আধুনিক, সৃজনশীল ও বিভিন্ন জটিল বিষয় নিয়ে শতাধিক শিক্ষার্থী এক সাথে সার্বক্ষণিক গবেষণা করতে পারে।

এসব গবেষণার ফলাফল, তথ্য-উপাত্ত দেশি-বিদেশি বিভিন্ন সাময়িকীতে ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। ওষুধ নিয়ে গবেষণা করার জন্য বর্তমানে বিভিন্ন দেশে প্রায় ২০-২৫ জন শিক্ষার্থী উচ্চতর শিক্ষা লাভ করছে। এসব ব্যতীত এখানে শিক্ষকতা, গবেষণা করার সুযোগ তো রয়েছে।‘

তৃতীয় বর্ষের শিক্ষার্থী অপর্না ইলিয়াস নদী বলেন, ‘ গণ বিশ্ববিদ্যালয় হচ্ছে সেই সুযোগ করে দেওয়ার এক অন্যতম যথোপযোগী শিক্ষা প্রতিষ্ঠান। যা ট্রাস্টির দারা পরিচালনা হওয়ায় নিজস্ব গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং গণস্বাস্থ্য এন্টিবায়োটিক লিমিটেড এর সমৃদ্ধ ল্যাবের বাড়তি ব্যবহারের সুযোগ রয়েছে।

যা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় একমাত্র গণ বিশ্ববিদ্যালয়ে রয়েছে এ সুযোগ-সুবিধা। মানসম্মত ওষুধ উৎপাদন, গবেষণা, প্রভৃতির জন্য দক্ষ ফার্মাসিস্ট তৈরিতে এই বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ‘
ভারতে অধ্যায়নরত সাবেক শিক্ষার্থী পবিত্র কুমার শীল জানান, ‘ স্বাস্থ্যবিজ্ঞানের একটি বিশেষ শাখা গবির ফার্মেসি বিভাগ।

ফার্মেসি বলতে সহজভাবে বলতে হয় ওষুধবিজ্ঞান। এখানে ড.মেজবাহ উদ্দীন, ড.গোলাম মোহাম্মদ, ড.সারিয়ার, ড.মনির স্যার এই বিভাগের শিক্ষক ছিলেন। তাদের দিকনির্দেশনায় ফার্মেসি বিভাগ আদর্শ বিভাগ হিসেবে পরিচিতি লাভ করেছে। যার ফলে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আজ তাদের গবেষণায় গবির ল্যাব ব্যবহার করছে। তাদের ছাএ হতে পেয়ে আমি নিজেকে ভাগ্যবান মনে করছি।‘

চতুর্থ বর্ষের ছাত্রী রোদেলা প্রান্তী বলেন, ‘ দেশে মোট চাহিদার ৯৮ শতাংশ ওষুধ দেশেই উৎপাদিত হচ্ছে। এ ছাড়া বিশ্বের ১৪০টি দেশে বাংলাদেশ ওষুধ রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় করছে। মানসম্মত ওষুধ উৎপাদন, গবেষণা, প্রভৃতির জন্য দক্ষ ফার্মাসিস্ট তৈরি করছে গবির ফার্মেসি বিভাগ।

কারণ এটি একটি ব্যতিক্রমধর্মী, অলাভজনক শিক্ষা প্রতিষ্ঠান হওয়ায় এখানে নিম্নবিত্ত ও মধ্যবিত্তের মেধাবী সন্তানরা মানসম্মত লেখাপড়ার সুযোগ পায়। যা আজ দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও তাদের গবেষণায় প্রমাণ করে চলেছে।‘

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD