1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
কুবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'টেডএক্স কুমিল্লা ইউনিভার্সিটি' - দৈনিক দেশেরকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন বাদুরতলা স্পোর্টিং ক্লাবের শুভ উদ্বোধন ঝালকাঠির বাসন্ডা ব্রীজটি বার্ধক্যের ভারে যেন মরন ফাঁদ

কুবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘টেডএক্স কুমিল্লা ইউনিভার্সিটি’

আল মামুন
  • প্রকাশ বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩

 170 বার পঠিত

কুবি প্রতিনিধি>কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রথমবারের মত শিক্ষার্থীদের আয়োজনে ও টেড ইন্টারন্যাশনাল এর অনুমতিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘টেডএক্স কুমিল্লা ইউনিভার্সিটি’। এই অনুষ্ঠানে কুবির পাশাপাশি দেশের যেকোন বিশ্ববিদ্যালয় থেকেও শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে।

আগামী ৩০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বার্ডের এর ময়নামতি অডিটোরিয়ামে এই অনুষ্ঠান আয়োজিত হবে। অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের বুথ অথবা (http//:tedxcou.live/tickets) এই লিংকে গিয়ে টিকিট সংগ্রহ করতে হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম. আবদুল মঈন।

এছাড়াও বাংলাদেশ থেকে বিখ্যাত ৫ জন ব্যক্তি ১২ টি বিষয়ের উপর ১৮ মিনিট করে বক্তব্য দিবেন। তারা হলেন, আন্তর্জাতিক চিত্রসাংবাদিক জিএমবি আকাশ, সংগীতশিল্পী ও গীতিকার হায়দার হুসাইন, গবেষক ড. নওশাদ আমিন, নেক্সট ভেঞ্চারস এর সিইও আব্দুল্লাহ জায়েদ, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর প্রধান মানবসম্পদ কর্মকর্তা আতিক উজ্-জামান। ভারত থেকে থাকছেন ড. আ্যমে পঙ্গারকার।

টেড এক্স কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লাইসেন্স এন্ড লিড অর্গানাইজার মহিউদ্দীন খান মাহিন এই বিষয়ে বলেন, ‘টেড হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় আইডিয়া শেয়ারিং প্লাটফর্ম। পৃথিবীর স্বনামধন্য ব্যক্তিরা তাদের অভিজ্ঞতা, গবেষনা ইত্যাদি টেডের ইভেন্টগুলোতে শেয়ার করে। টেড এর কেন্দ্রীয় একটি ইভেন্ট যুক্তরাষ্ট্রে হয়ে থাকে।

আর ওনাদের থেকে লাইসেন্স নিয়ে টেডএক্স সারাবিশ্বের বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক ইভেন্ট আয়োজন করে থাকে। তিনি আরো বলেন, ‘টেডএক্স এমন একটি বুদ্ধিভিত্তিক প্লাটফর্ম যা অ্যাকাডেমিক এবং জীবনসম্পর্কিত মোটিভেশন এর সংমিশ্রণ। এটি শুরু থেকেই আমাদের বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক থেকে খেলাধুলা, একাডেমিক বুদ্ধিবৃত্তিক চর্চা যেন হয়, সেই লক্ষে ১৭ এপ্রিল টেড এক্স কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এক বছরের লাইসেন্স আনয়ন।

‘ উল্লেখ্য, টেডএক্স হল একটি তৃণমূল উদ্যোগ যা টেড এর সামগ্রিক মিশনের চেতনায় তৈরি করা হয়েছে এবং প্রসারিত করার যোগ্য ধারণাগুলি আবিষ্কার করা। ইভেন্টের মাধ্যমে টেডএক্স বিশ্বব্যাপী টেড এর চেতনা ছড়িয়ে দেয়। টেডএক্স এর ইভেন্টগুলির মধ্যে লাইভ স্পিকার এবং টেড টক অন্তর্ভুক্ত রয়েছে।

এই ইভেন্টগুলি টেড দ্বারা নিয়ন্ত্রিত হয় না, কিন্তু তাদের ইভেন্ট বিন্যাস মেনে চলতে সম্মত হন এবং কিউরেশন, স্পিকার কোচিং, ইভেন্ট আয়োজন এবং আরও অনেক কিছুর জন্য নির্দেশিকা দেওয়া হয়। বর্তমানে তাদের ৩ হাজারেরও বেশি ইভেন্ট বার্ষিক ইভেন্ট অনুষ্ঠিত হয়।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park