1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
  3. mdtanjilsarder@gmail.com : Tanjil News : Tanjil Sarder
করোনা প্রতিরোধক ভ্যাকসিন ৪র্থ ডোজ নেয়ার আহবান সিভিল সার্জনের - দৈনিক দেশেরকথা
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
বিজ্ঞান শিক্ষায় পিছিয়ে বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশ গড়তে বিজ্ঞান শিক্ষার দৈন্যতা বড় একটি চ্যালেঞ্জ বগুড়ায় উপনির্বাচন নিয়ে জেলা আওয়ামী লীগের ধন্যবাদ জ্ঞাপন কিশোরগঞ্জে ভিজিডি কার্ডের সঞ্চয়ের টাকা ফেরত পাচ্ছেন সুবিধাভোগীরা কোনো কারনে পাঠ্যবই পৌঁছতে দেরি হলে ওয়েবসাইট থেকে পড়াতে শিক্ষকদের পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী পুরান ঢাকার ঐতিহ্যবাহী কলেজে অফিসার্স কাউন্সিল নির্বাচন ২০২৩ সেপ্টেম্বরে ভারত সফরে যাবেন জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরামপুরে সড়ক দুর্ঘটনায় নিহত-২ উপ-নির্বাচন ঠাকুরগাঁওয়ে ভোটকেন্দ্রে নেই ভোটারের দেখা চাটখিলে রেড ক্রিসেন্টের উদ্যেগে শীতবস্ত্র বিতরণ ইবিতে অনুষ্ঠিত হয়েছে পিএইচডি সেমিনার

করোনা প্রতিরোধক ভ্যাকসিন ৪র্থ ডোজ নেয়ার আহবান সিভিল সার্জনের

টুটুল রবিউল
  • প্রকাশ রবিবার, ৮ জানুয়ারি, ২০২৩

 55 বার পঠিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

করোনা মোকাবিলায় ভ্যাকসিন নেয়া অতীব জরুরী। সারাদেশের ন্যায় চাঁপাইনবাবগঞ্জ জেলায় করোনা ভ্যাকসিনের ১ম, ২য় ও ৩য় (বুষ্টার ডোজ) দেয়া হয়েছে। গত ২০ ডিসেম্বর হতে শুরু হয়েছে ৪র্থ ডোজ (২য় বুষ্টার ডোজ  প্রদান। ৪র্থ ডোজ প্রদান শুরু হলেও গত ২০ দিনে ৪র্থ ডোজ গ্রহনের হার খুব কম। জেলাবাসী যাদের ৩য় ডোজ নেয়া হয়েছে তাদেরকে জানুয়ারি মাসের মধ্যেই  ৪র্থ ডোজ গ্রহণের আহবান জানিয়েছেন সিভিল সার্জন এসএম মাহমুদুর রশিদ। 

তিনি জানান, সারাদেশের ন্যায় চাঁপাইনবাবগঞ্জ জেলাতেও শুরু হয়েছে করোনা ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিনেশন কার্যক্রমের ৪র্থ ডোজ বা দ্বিতীয় বুষ্টার ডোজ। ৬০ বছরের উর্ধ্বে যেকোন নাগরিক বা ৬০ বছরের নীচে এবং ১৮ বছরের উর্ধ্বে যাদের ৩য় ডোজ নেয়ার চার মাস অতিক্রান্ত হয়েছে, তাদেরকে এই ৪র্থ ডোজের টিকা গ্রহন করতে বলা হচ্ছে। প্রাথমিকভাবে ফ্রন্টলাইনার, কোভিড যোদ্ধা, সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাগন, ব্যাংক কর্মকর্তাসহ অন্যান্য যারা দেশের জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকেন, তাদের সকলকে ৪র্থ ডোজের টিকা গ্রহনের আহবান জানান সিভিল সার্জন।

তিনি আরও বলেন, জেলায় করোনা প্রতিরোধক  ভ্যাকসিনের ১ম ডোজ গ্রহন করেছে ৮৯ ভাগ এবং ২য় ডোজ টিকা গ্রহনকারী ৭৬ ভাগ অতিক্রম করেছে। এজন্য তিনি সচেতন জেলাবাসীকে ধন্যবাদ জানান। তিনি ১ম, ২য়, তয় ডোজ গ্রহন করার মত ৪র্থ ডোজ গ্রহন করতে জেলাবাসীকে আহবান জানান। তিনি বলেন, এ পর্যন্ত (গত ২০ দিনে) প্রায় ১ হাজার জন ৪র্থ ডোজ টিকা গ্রহন করেছে। যা সন্তোষজনক নয়। জেলায় পর্যাপ্ত করোনা প্রতিরোধক ভ্যাকসিনের ৪র্থ ডোজের টিকা রয়েছে।

তিনি আরও বলেন, ইতিমধ্যে চীন, আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে করোনা ভাইরাস অমিক্রম ধরনের উপধরন বি এফ ডট-৭ ব্যাপক বিস্তৃতি লাভ করেছে।  ভারতের সীমান্ত ঘেঁষা জেলা চাঁপাইনবাবগঞ্জ । সেক্ষেত্রে এ জেলায় এর বিস্তৃতির বহুমুখী সম্ভাবনা আছে। সেজন্য সকলকে ৪র্থ ডোজের টিকা নিয়ে সুরক্ষিত থাকার আহবান জানান তিনি।

সিভিল সার্জন এসএম মাহমুদুর রহমান জানান, জেলার ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতাল এবং নাচোল, শিবগঞ্জ, ভোলাহাট এবং গোমস্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪র্থ ডোজের টিকা প্রদান করা হচ্ছে।

জেলায় করোনা পরিস্থিতি নিয়ে তিনি বলেন, জেলায় করোনা বিস্তৃতি কম, যা সন্তোষজনক। গত প্রায় ২ মাস যাবত জেলায় কোন করোনা পজিটিভ রোগী ধরা পড়েনি। করোনা টেস্টের কাজ চলমান রয়েছে। এখন পর্যন্ত কোন করোনা রোগী পায়নি।

সিভিল সার্জন জেলাবাসীর উদ্দেশ্যে বলেন, স্বাস্থ্যবিধি সবসময় মেনে চলতে হবে। করোনার নতুন অমিক্রম ধরনের  হাত হতে রক্ষা পেতে আমাদের আগের মতই মাস্ক পরিধান করতে হবে, জনবহুল এলাকা, ভিড় পরিহার করে চলতে হবে। সর্বোপরি,  সরকারি স্বাস্থ্যবিধি অবশ্যই মেনে চলতে হবে।

 

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park