1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
কমলগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে মণিপুরী নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈ’ উদ্বোধন - দৈনিক দেশেরকথা
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
মূল্যস্ফীতি যাতে নিয়ন্ত্রণে থাকে সে চেষ্টা করে যাচ্ছে সরকার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিশোরগঞ্জে বিদ্যুৎস্পর্শে বৃদ্ধের মৃত্যু আজ থেকে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে ৬৫ দিনের  নিষেধাজ্ঞা। নলডাঙ্গায় পারিবারিক কলহের জেরে গৃহবধুর আত্মহত্যা! কিশোরগঞ্জে ছোট্ট ভাইয়ের লাঠির আঘাতে বড়ভাই নিহত খাগড়াছড়িতে জেলা পর্যায়ে স্টেকহোল্ডার ক্যাম্পেইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত  দূর্যোগ মোকাবেলায় ১কোটি সেচ্ছাসেবী প্রশিক্ষন দিয়ে গড়ে তুলবেন প্রতিমন্ত্রী মহিব খাগড়াছড়ি’র ঐতিহ্যবাহী বলী খেলা দেখতে কানায় কানায় পূর্ণ খাগড়াছড়ি স্টেডিয়াম সৌদি আরবে বাংলাদেশী প্রথম হজ যাত্রীর মৃত্যু আমতলী পৌরসভার দু’টি বাস স্টান্ড উদ্বোধন 

কমলগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে মণিপুরী নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈ’ উদ্বোধন

রাজু দত্ত
  • প্রকাশ বুধবার, ২২ মার্চ, ২০২৩

 97 বার পঠিত

কমলগঞ্জ প্রতিনিধি>নানা কর্মসূচির মধ্য দিয়ে মণিপুরীদের নববর্ষ উৎসব (‘চৈরাউবা কুম্মৈ’ ৩৪২১) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে আজ (২২ মার্চ) মৌলভীবাজারের কমলগঞ্জে।

সকাল ১১ টায় উপজেলার আদমপুর ইউনিয়নের কোনাগাঁও গ্রামের মাঠে জাতীয় পতাকা ও নিজস্ব পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীতের মাধ্যমে চেরাউবা কুম্মৈ এর উদ্বোধন করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট এস সি সিনহা। পরে সারোইখাংবা, উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক থৌওনাজম নিরঞ্জন সিংহ এর নেতৃত্বে ঐতিহ্যবাহী পোশাক ও উপকরণ নিয়ে একটি বর্ণাঢ্য র্যালি এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদিক্ষণ করে উৎসবস্থলে এসে শেষ হয়। এছাড়া দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে রয়েছে, গুণীজন সংবর্ধনা, মণিপুরীদের গবেষণামূলক প্রবন্ধ উপস্থাপন, বিভিন্ন ভাষার কবিদের অংশগ্রহণে কবিতা পাঠ, খেলাধুলা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও মণিপুরীদের ঐতিহ্যবাহী থাবল চংবা।

সন্ধ্যায় উৎসব উপলক্ষে আয়োজিত আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মুহাম্মদ জাবের। উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক থৌওনাজম নিরঞ্জন সিংহ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন,  কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সঞ্জয় চক্রবর্তী, আদমপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দাল হোসেন, মণিপুর বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. নাওরেম সনাতম্বা সিংহ, মণিপুর ওয়াইখোম মণি গালর্স কলেজের সহকারী অধ্যাপক সাপম হেমন্ত সিংহ, সানাসম সেঙ্গোই সিংহ, মণিপুর সি আই কলেজের সহকারী অধ্যাপক ড. কোন্থৌজম বিমলা দেবী।

উল্লেখ্য, ঐতিহাসিক তথ্য অনুযায়ী, মণিপুরীদের নিজস্ব একটি বর্ষগণনারীতি  রয়েছে। ‘মালিয়াকুম’ নামের এই চান্দ্রবর্ষের হিসেবে ৩৪২১ তম বর্ষ আজ ২২ মার্চ শুরু হলো। অন্যান্য বছরের মতো এবারও এই দিন মণিপুরী নববর্ষ উৎসব ‘চৈরাউব কুম্মৈ ৩৪২১’ উদযাপনের উৎসাহ-উদ্দীপনার কমতি নেই।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park