বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১০:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম :
জামালপুর রেজাল্ট নিয়ে বাড়ি ফেরা হলোনা সমৃদ্ধির কিশোরগঞ্জে টুংটাং শব্দে সরগরম হয়ে উঠেছে কামারপল্লী ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কোনো পরিকল্পনা নেই ফেসবুকে প্রধানমন্ত্রীর কন্যাকে কটুক্তি করা সেই যুবক রনি রিমাণ্ডে সুন্দরগঞ্জে মাদক দ্রব্য রোধকল্পে কর্মশালা পিরোজপুরে ৬ জন সরকারী কর্মকর্তা কর্মচারীদের শুদ্ধাচার পুরস্কারের চেক তুলে দেন জেলা প্রশাসন মোহাম্মদ জাহেদুর রহমান পবিত্র ঈদুল আযহা উপলক্ষে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ভিজিএফের চাল বিতরণ মতলব উত্তরে মহিলা যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেক কাটা র‍্যালি ও আলোচনা সভা রেওলয়েতে আউটসোর্সিংয়ে জনবল নিয়োগের প্রতিবাদে ঈশ্বরদীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন পাবনার ঈশ্বরদীতে ‘পাগলা রাজা’ বিক্রি নিয়ে দুশ্চিন্তায় রেজাউল

উখিয়ার পাটুয়াটেকে ইকো-ভিলেজ ও পারমাকালচার প্রশিক্ষণ সম্পন্ন 

আব্দুর রহমান আজাদ
  • প্রকাশ মঙ্গলবার, ১৪ জুন, ২০২২
  • ৩৫ বার-পাঠিত

উখিয়া প্রতিনিধি >উখিয়ার পাটুয়াটেক এলাকায় জসিম উদ্দিনের বাড়িতে দিনব্যাপী ইকো-ভিলেজ ও পারমাকালচার প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। 
শেড উখিয়া এপির সহযোগীতায় সেল্ফ হেল্ফ দলের মাঝে এ প্রশিক্ষণের ব্যবস্থা করেছে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ।

১২ ই  জুন (রোববার) থেকে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশনের উখিয়া প্রোগ্রাম এপির কনফারেন্স রুমে এ প্রশিক্ষণ উদ্বোধন করা হয়।
উক্ত অনুষ্ঠানে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের কক্সবাজার এরিয়া কো-অর্ডিনেশন অফিসের সিনিয়র ম্যানেজার লোটাস চিসিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা প্রসেনজিত তালুকদার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার।

ইকো-ভিলেজ ও পারমাকালচার প্রশিক্ষণের দ্বিতীয় দিনে মাঠ পর্যায়ে প্রশিক্ষণ প্রদানে প্রয়োজনীয় উপকরণসহ উখিয়া এপি টিম ও সেল্ফ হেল্প দলের সদস্যরা। 

মাঠ পর্যায়ে প্রশিক্ষণের  তত্ত্বাবধায়নে ছিলেন শেড উখিয়া এপির সিডিও বদিউল আলম। সেল্ফ হেল্প দলের মাঝে প্রশিক্ষণের দায়িত্বে ছিলেন, বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশনের উখিয়া প্রোগ্রামের কর্মকর্তা পল্টন।

একই সাথে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের কক্সবাজার এরিয়া কো-অর্ডিনেশন অফিসের সিনিয়র ম্যানেজার লোটাস চিসিম,ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কক্সবাজারের ফিল্ড প্রোগ্রাম কোয়ালিটি স্পেশালিষ্ট মেহেরুন নেসা নীলা, পাটুয়ারটেক গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি মোস্তাক আহমদ,সাধারণ সম্পাদক কাশেম আলীসহ অনেকে উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণের প্রথম ধাপে সেল্ফ হেল্প দলের মাঝে উচু পাটালি বেড নির্মান পরে প্রয়োজনের কম্পোস্ট সার,স্বপ্না সার,জৈব সার,বালি মিশ্রিত মাটি দিয়ে বেড তৈরী করে ৩ ফিট দুরত্বে বেগুনের চারা রোপন করায়।

তার পরে লাভ বেড নির্মাণ করে একই ভাবে প্রয়োজনীয় সার প্রয়োগ করে চারা রোপন করে সেল্ফ হেল্প দলের সদস্যরা।

লাভ বেড এর কাজ শেষ করে চৌক পাটালি বেড তৈরীর কাজ করে সেল্ফ হেল্প দলের সদস্যরা। তাদের বেড তৈরীর কাজে তদারকিতে ছিলেন পল্টন।

দুপুরের খাবার বিরতি শেষে গোল কম্পোস্ট তৈরীর কাজ শুরু করে। পরে ধারাবাহিক ভাবে ঝুলন্ত বাগান,বস্তা বাগান ও মাছের টনিক তৈরীর উপকরণ ও প্রস্তুতকরণ একই সাথে সম্পন্ন করেছে। 
পরে পোকাদমন প্রক্রিয়ার উপর শীর্ষক  আলোচনা করে ওয়ার্ল্ড ভিশন উখিয়া এপি টিম।
দিনের সকল কর্মসূচির সমাপ্তি টেনে সেল্ফ হেল্প দলের সদস্যদের মাঝে দিক নির্দেশনামূলক আলেচনা  করেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের কক্সবাজার এরিয়া কো-অর্ডিনেশন অফিসের সিনিয়র ম্যানেজার লোটাস চিসিম। তিনি বলেন, আমরা আপনাদের সহযোগীতায় ইকো-ভিলেজ বাস্তবায়ন করবো।  এ ক্ষেত্রে আপনাদের প্রয়োজনীয় সহযোগীতা আমাদের কাম্য। আমরা ইকো – ভিলেজ বাস্তবায়নের মধ্য দিয়ে পাটুয়ারটেক এলাকার কৃষক ভাইয়েরা যেমন স্ব-নির্ভর হবে তেমনি আমরা সুস্থ পরিবেশে সুস্থ দেহে বেচে থাকতে পারবো। আমি আপনাদের সকলের সফলতা কামনা করি। আপনারা যাতে ইকো-ভিলেজ বাস্তবায়নের পথে হেটে সফলতা বয়ে আনতে পারেন।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২১ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
Theme Customized By Theme Park BD