1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanjkt74@gamil.com : arif khanh : arif khanh
ইকোপার্ক রক্ষার দাবীতে মানববন্ধন করেছে জনতা - দৈনিক দেশেরকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
আমার বিশ্বাস তারা ন্যায়বিচার পাবে, হতাশ হতে হবে না,জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা কোথাও আগুন কিংবা ভাঙচুর করেনি: ডিবিপ্রধান চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উলিপুরে আলোকিত শিশু কন্ঠ পরিষদের আয়োজনে পবিত্র  আশুরা পালিত পবিত্র আশুরা উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছারছীনার পীর সাহেব হুজুর আর নেই দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা নলডাঙ্গায় ১১ অসহায় পরিবারের মাঝে চেক ও ঢেউটিন বিতরন বাদুরতলা স্পোর্টিং ক্লাবের শুভ উদ্বোধন ঝালকাঠির বাসন্ডা ব্রীজটি বার্ধক্যের ভারে যেন মরন ফাঁদ

ইকোপার্ক রক্ষার দাবীতে মানববন্ধন করেছে জনতা

ইলিয়াস খান
  • প্রকাশ সোমবার, ২৫ জুলাই, ২০২২

 91 বার পঠিত


ঝালকাঠিতে “ধানসিড়ি ইকোপার্ক রক্ষা ও নদী বাচাঁও আন্দোলন” কমিটির উদ্দোগে মাববন্ধন করেছে স্থানীয় জনতা। সোমবার বেলা ১১ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের সড়কে ঘন্টাব্যাপী এই মাননববন্ধন কর্মসূচী পালিত হয়।

কমিটির সভাপতি মো. ইলিয়াস সিকদার ফরহাদ’র নেতৃত্বে মানববন্ধনে বক্তব্য দিয়েছে কমিটির সদস্য সচিব, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মঈন তালুকদার, যুগ্মআহবায়ক কবি ও লেখক মুহাঃ আল-আমিন বাকলাই, প্রশান্ত দাস হরি, কেওড়া ইউপি চেয়ারম্যন আবু সাঈদ খান, গাবখান ধানসিঁড়ি ইউপি চেয়ারম্যন আবুল কালাম মাসুম, মুক্তিযোদ্ধা দুলাল সাহাসহ অনেকে।

মানববন্ধনে বক্তৃতাকালে কেওড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাইদ খান বলেন, ঝালকাঠির প্রস্তাবিত ইকোপার্ক নিয়ে মামলায় সরকারী জমি অর্থের বিনিময়ে ব্যাক্তি মালিককে রায় যারা দিয়েছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে পৃথক অন্দোলন কর্মসূচী দেয়া হবে।

অন্য বক্তারা বলেন, ‘পরিবেশ রক্ষায় ইকোপার্কটি দ্রুত বাস্তবায়ন করতে হবে। এবং ভুমি খেকোদের হাত থেকে জমি দখলমুক্ত করতে সরকারের দৃষ্টি দিতেহবে। 

উল্লেখ্য, ঝালকাঠিতে ২০০২ সালে পাঁচ নদীর মোহনায় জেগে ওঠা চড়ে তৎকালীণ জেলা প্রশাসনের পক্ষ থেকে “ন্যশনাল ধানসিড়ি ইকোপার্ক” নামে একটি পার্ক গড়ে তোলার সিদ্ধান্ত গৃহীত হয়েছিলো

কিন্তু পার্কের প্রকল্প এলাকার ২৫ একর জমির মলিকানা দাবি করে পরের বছর আদালতে একটি মামলা করেছিলো স্থানীয় একটি মহল। কুড়ি বছর আইনি জটিলতার পর চলতি ২০২২ সালে এ মামলায় হেরে যায় সরকার পক্ষ। প্রস্তাবিত ঐ পার্কের ২৫ একর জমি আদালতের কাছ থেকে ডিক্রী পেয়েছে ঝালকাঠি পৌর মেয়রের ছেলে ব্যবসায়ী মনিরুল ইসলাম তালুকদার।

এই খবরে ঝালকাঠির বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যদের মাঝে বিরুপ প্রতিক্রিয়া দেখা দেয় । সকলে মিলে সিদ্ধান্ত নেয় সামাজিক আন্দোলনের মাধ্যমে ইকোপার্ক বাস্তবায়ন করতে হবে।

পরবর্তীতে গত ১৬ জুলাই সদর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত এক সভায় “ধানসিড়ি ইকোপার্ক রক্ষা ও নদী বাচাঁও আন্দোলন” নামে একটি সামাজিক আন্দোলন প্লাটফর্ম গঠন করেছে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা। নবগঠিত এই কমিটি ২৫ জুলাই সোমবার মানববন্ধনের আয়োজনটি করেছে। 

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২০-২০২৪ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park