1. admin@daynikdesherkotha.com : Desher Kotha : Daynik DesherKotha
  2. arifkhanhrd74@gmail.com : desher kotha : desher kotha
  3. mdtanjilsarder@gmail.com : Tanjil News : Tanjil Sarder
আজ উদ্বোধন হতে যাচ্ছে দেশের বড় মেগা প্রকল্প সার কারখানা - দৈনিক দেশেরকথা
বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩, ০১:০৮ অপরাহ্ন

আজ উদ্বোধন হতে যাচ্ছে দেশের বড় মেগা প্রকল্প সার কারখানা

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশ রবিবার, ১২ নভেম্বর, ২০২৩

 26 বার পঠিত

উদ্বোধন হতে যাচ্ছে সরকারের অন্যতম বড় মেগা প্রকল্প দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ পরিবেশবান্ধব সার কারখানা ঘোড়াশাল পলাশ ইউরিয়া সার কারখানা। এ উপলক্ষে দীর্ঘ ১৯ বছর পর আজ রোববার (১২ নভেম্বর) নরসিংদী যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে গিয়ে ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানার উদ্বোধন করবেন বঙ্গবন্ধু কন্যা। এরপর নরসিংদী মোসলেহ্ উদ্দিন স্টেডিয়ামে আয়োজিত জনসভায় তিনি ভাষণ দেবেন। জনসভাস্থল থেকে তিনি অনলাইনে ১০টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন।

দলীয় সভাপতির এই সফর ঘিরে উৎসবের আমেজ নেতা-কর্মীদের মধ্যে। প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে নিরাপত্তাসহ সব প্রস্তুতি সম্পন্ন করেছে প্রশাসন ও জেলা আওয়ামী লীগ।

জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব কারখানাটিতে প্রতি বছর ৯ লাখের অধিক টন ইউরিয়া সার উৎপাদন হবে। এর মাধ্যমে ইউরিয়া সার আমদানিতে বছরে প্রায় ৭ হাজার কোটি টাকা সাশ্রয় হবে বাংলাদেশের।

ঘোড়াশাল পলাশ ইউরিয়া সার কারখানার উদ্বোধন উপলক্ষে সম্মেলনের আয়োজন করে শিল্প মন্ত্রণালয়। সংবাদ সম্মেলনে অত্যাধুনিক কারখানাটির নানা দিক তুলে ধরেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা।

উদ্বোধন ও সুধী সমাবেশ শেষে দলীয় জনসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। জেলা শহরের মোসলেহ উদ্দীন ভূইয়া স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দলীয় জনসভা। তার আগমন উপলক্ষে জেলাজুড়ে চলছে উৎসবের আমেজ। উচ্ছ্বসিত জেলার মানুষ ও দলীয় নেতাকর্মীরা।

সরেজমিনে দেখা যায়, শহরজুড়ে চলছে সাজ সাজ রব। চলছে সড়ক মেরামত-মঞ্চ তৈরি। নির্মাণ হচ্ছে হেলিপ্যাড। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষেই চলছে এসব প্রস্তুতি।

নরসিংদী জেলা আওয়ামী লীগের সভাপতি জিএম তালেব হোসেন বলেন, ওনাকে বরণ করে নেয়ার জন্য আমরা প্রস্তুত। জনগণ যাতে নেত্রীকে দেখতে পারে, নেত্রীর কথা শুনতে পারে সেই ব্যবস্থা করা হবে।

এ সার কারখানা প্রকল্প বাস্তবায়নে মোট ১৫ হাজার ৫০০ কোটি টাকা ব্যয় হয়েছে। এর মধ্যে রয়েছে ১০ হাজার ৯২০ কোটি টাকা বৈদেশিক ঋণ, যা পরিশোধ করতে ১০ বছর সময় লাগবে। কারখানাটির দৈনিক ২ হাজার ৮০০ টন সার উৎপাদনের সক্ষমতা রয়েছে।

নরসিংদীর পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান বলেন, নিরাপত্তা নিশ্চিতে আমাদের ইউনিফর্ম পুলিশ, ট্রাফিক পুলিশ ও সাদা পোশাকে পুলিশ দায়িত্বে থাকবে। কোনও রকম ঝামেলা যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখা হবে।

সবশেষ ২০০৪ সালে নরসিংদী সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘ ১৯ বছর পর আবারও সেখানে যাচ্ছেন তিনি।

দেশেরকথা/বাংলাদেশ

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

এই সাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।কপিরাইট @২০২২-২০২৩ দৈনিক দেশেরকথা কর্তৃক সংরক্ষিত।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park